অতিরিক্ত সচিব হলেন চাঁদপুরের কৃতি সন্তান সৈয়দা সালমা জাফরীন

আশিক বিন রহিমজনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেলেন চাঁদপুরের চাঁদমুখ মতলব দক্ষিণের কৃতি সন্তান সৈয়দা সালমা জাফরীন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বুধবার এ তথ্য জানানো হয়েছে। এর আগে তিনি বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব ছিলেন। এদিকে সৈয়দা সালমা জাফরীনের অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পাওয়ায় চাঁদপুর জেলার সর্বস্তরের মানুষ তাকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন।

সৈয়দা সালমা জাফরীন ১৫ তম বিসিএস প্রশাসন ক্যাডারের উত্তীর্ণ হয়ে সরকারি চাকুরীতে যোগ দেন। এর বাইরেও তাঁর আরো একটি পরিচয় রয়েছে, তিনি একজন সংগীতশিল্পি ও কবি। শব্দ ও সুরের সঙ্গে বন্ধুত্ব গড়েছেন সেই তরুণ বয়সে। তাই পেশাগত জীবনের ফাঁকে একচিলতে অবসর পেলেই ছুটে যান প্রকৃতির আঁচলে। শব্দের পরে শব্দ বসিয়ে নির্মাণ করেন কাব্যমালা। জেলার প্রথম নারী যুগ্ম সচিব ছিলেন নীলুফা বেগম। তাঁর গ্রামের বাড়ি ফরিদগঞ্জ জেলার গুলবাহার গ্রামে যিনি কোলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিনে অবিভক্ত বাংলার সম্মিলিত মেধা তালিকায় দশম স্থান অধিকার করেন এবং মুসলমান মেয়েদের মধ্যে প্রথম হন।

সৈয়দা সালমা জাফরীন ১০ মে চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার উপাদী বোয়ালিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ইউসুফ আল বকাউল, মাতার নাম সালমা বেগম। প্রকৃতির সার্নিধ্যে বেড়ে ওঠা সালমা জাফরিন ছোট বয়স থেকেই প্রচন্ডরকম মেধাবী আর বুদ্ধিমান ছিলেন। তাঁর পরিবার ছিলো সমাজচেতন এবং শিক্ষা-সাহিত্য ও সাংস্কৃতি প্রিয়। এজন্যে তাঁকে উচ্চ শিক্ষায় গড়ে তুলতে বাবা-মায়ের উৎসাহ-অনুপ্রেরণার কমতি ছিলো না। সৈয়দা সালমা জাফরীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) এবং এমএ (ইংরেজী) ডিগ্রি অর্জন করেন।

পরবর্তীতে ইউকে’র ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলবি (অনার্স) সম্পন্ন করেন। সৈয়দা সালমা জাফরীনের দাম্পত্য সঙ্গী শাওন চৌধুরী। তিনি ঢাকা নয়া পল্টনের কর অঞ্চল-১৫ এর অতিরিক্ত কর কমিশনার। বর্তমানে তিনি ঢাকার স্থায়ীভাবে বসবাস করছেন। ঢাকায় বসবাস করলেও নিজ এলাকায় নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি। গোপনে-নিভৃতে নিজ এলাকায় সমাজ বিনির্মাণ তথা মানবিক কাজ করে যাচ্ছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.