দেশে গড়ে ৩০ স্বাস্থ্যকেন্দ্রের ২৮টিতেই নেই মেডিকেল অফিসার

৩০ স্বাস্থ্যকেন্দ্রের ২৮টিতেই নেই মেডিকেল অফিসার: গবেষণা

এমন ৩০টি স্বাস্থ্যকেন্দ্রের উপর গবেষণা করেছে জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (নিপোর্ট)। এতে ৩০টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে মাত্র দুইটি ছাড়া বাকিগুলোতে মেডিকেল অফিসার পাওয়া যায়নি। এ দুটি উপজেলায় থাকা অফিসারদেরও ভালো সুযোগ পেলে চলে যাওয়ার পরিকল্পনা আছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগের অধ্যাপক আব্দুল হামিদ এই গবেষণা তথ্য উপস্থাপন করেছেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনগণের স্বাস্থ্য সেবা কিভাবে দিচ্ছে সেটা জানতেই এই গবেষণা করা হয়েছে। গবেষণাটি করতে দেশের ১২৮ টি সংস্থা ও তিন হাজার ৪২০ জনের সাক্ষাৎকার নেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, জেলা ও উপজেলা পর্যায়ে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি বাদে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে তাদের কোনো অবদান নেই। স্বাস্থ্যসেবা দেওয়ার অবকাঠামো থাকলেও চরম জনবল সংকটের কারণে দেওয়া সম্ভব হচ্ছে না।

পরিসংখ্যান বলছে, ৩০টি উপজেলার মধ্যে পাঁচটি উপজেলায় কোন ধরনের স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে না। এমনকি সম্প্রসারিত টিকাদান কর্মসূচিও বাস্তবায়ন হয় না। এ উপজেলায় স্বাস্থ্যসেবা বাস্তবায়নে স্ট্যান্ডিং কমিটির কোনো প্রকার মিটিং ও অনুষ্ঠিত হয় না। যদিও নিয়ম অনুযায়ী প্রতি মাসে একবার এ মিটিং হওয়ার কথা। এসব এলাকায় গরিব, খেটে খাওয়া মানুষ ও ভাসমান জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে (প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি) তাদের কোনো কার্যক্রম নেই। এইসব কর্মক্ষেত্রে দায়িত্বে থাকা কর্মচারীরা তাদের দায়িত্ব সম্পর্কে অবগত নয় বলেও উঠে আসে গবেষণায়।

এই সমস্যা থেকে মুক্তি পেতে গবেষণাপত্রে কিছু সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশে বলা হয়েছে, জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত কাজ করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। ঔষধসহ প্রয়োজনীয় জনবল নিশ্চিত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। তার বাস্তবায়নে সহযোগিতা করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়। দুই মন্ত্রণালয়ে সমন্বিত উদ্যোগ এই পরিস্থিতির পরিবর্তন নিয়ে আসবে।

Leave a Reply

Your email address will not be published.