মতলব বদরপুর গ্রামে অবৈধভাবে ড্রেজারে মাটি উত্তোলন

মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ইউনিয়নের বদরপুর গ্রামে আজমত উল্লাত মিজি বাড়ীতে অবৈধ ড্রেজিং চালিয়ে বসতভিটা ধ্বংস ও পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলছে। জমি ধ্বংস করে অবৈধ মাটি উত্তোলন ব্যবসা জমজমাট।

কিছুদিন পূর্ব থেকে অবৈধ ড্রেজার দিয়ে মাটি উত্তোলনের কাজ চালিয়ে যাচ্ছে বলে দাবি করেছেন ওই বাড়ির ভুক্তভোগী মৃত ইউনুস ডাক্তারের পরিবার। তার দুই ছেলে প্রতিবাদ করলেও কোনো সুফল পাচ্ছে না। ড্রেজার মালিক একই বাড়ীর ইলিয়াছ মিজির ছেলে ফয়েজ মিজি এ মাটির ব্যবসা চালিয়ে যাচ্ছে। স্থানীয় প্রশাসনকে ঘুমে রেখে সে বসত ভিটা ও জমি ধ্বংস করে ফেলছে।

নারায়নপুর ইউনিয়নের চেয়ারম্যান জহিরুল মোস্তফা তালুকদার সাথে এই বিষয়ে কথা বললে তিনি জানান, গ্রাম পুলিশ পাঠিয়ে ড্রেজার ব্যবসা ও মাটি উত্তোলন বন্ধের জন্যে বারংবার বললেও সে কথা শুনেনি।

খোঁজ নিয়ে দেখা গেছে, এ বসত ভিটার বেশিরভাগ বাড়ীর ড্রেজার দিয়ে মাটি উত্তোলন করার ফলে বিশাল আকারের গর্ত ধারন করেছে। এমনকি একদিকে গর্ত করে আরেকদিকে মানুষ বসত বাড়ি আবাসন নির্মাণ করে আসছেন। বসত ভিটা ভেঙ্গে যাওয়ার আশংকায় ভুগছেন খাদিজা বেগমের পরিবার ও আশে পাশের কয়েকটি পরিবার।

এ ব্যাপারে নারায়ণপুর ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মো: হুমায়নের সাথে আলাপ করলে তিনি বলেন, ব্যাপারটি আমাকে জানিয়েছেন ভালো কথা। উর্ধ্বতন কতৃর্পক্ষকে ও বিষয়টি অবহিত করুন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক এ বিষয়ে বলেন, উপজেলার সব কয়টি ড্রেজারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


মতলব প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published.