‘অরণ্যের দিনরাত্রি’ দিয়ে শুরু হবে এবারের কলকাতা চলচ্চিত্র উৎসব

শুরু হতে যাচ্ছে করোনার কারণে আটকে থাকা ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ এপ্রিল এ উৎসবের উদ্বোধন। সাত দিনব্যাপী অনুষ্ঠিত এই আয়োজন শেষ হবে ১ মে। উদ্বোধনী দিন বিকেল চারটায় উৎসবের উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ১৯৭০ সালে নির্মিত ‘অরণ্যের দিনরাত্রি’। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শর্মিলা ঠাকুর। কলকাতার শিশির মঞ্চ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সন্মেলনে চলচ্চিত্র উৎসব কমিটির কর্মকর্তারা এসব তথ্য জানা

চলচ্চিত্র উৎসবের এবারের থিম কান্ট্রি ফিনল্যান্ড। উৎসবে থাকছে ফিনল্যান্ডের ছয়টি ছবি। এবারের উৎসবে দেওয়া হবে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা স্বপ্ল দৈর্ঘের ছবি এবং সেরা ডকুমেন্টারি ছবির পুরস্কার। উৎসবে অংশ নিচ্ছে ৪২টি দেশের ১৬১টি ছবি। যার মধ্যে রয়েছে ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি স্বল্প দৈর্ঘে৵র ছবি।

৭১টি দেশের ১ হাজার ৬৯৮টি ছবি থেকে ১৬১টি ছবি নির্বাচিত করা হয়েছে। এবার বাংলাদেশের কোনো ছবি আছে কি না, তা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ। তবে বাংলাদেশের ছবির আবেদন এসেছে এবং তা বাছাই চলছে বলে জানিয়েছে। এ বছরও দেশ–বিদেশের খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র তারকাদের সঙ্গে সন্মান জানানো হবে সদ্য কলকাতার প্রয়াত চলচ্চিত্র তারকা অভিষেক চট্টোপাধ্যায়কেও।

১৯৯৫ সাল থেকে শুরু হওয়া এই উৎসব এবার ২৭ বছরে পা দিয়েছে। গত বছরের নভেম্বর মাসে চলচ্চিত্র উৎসবটি শুরু হওয়ার কথা ছিল কিন্তু করোনার কারণে সে সময় হয়নি। সময় পিছিয়ে জানুয়ারি মাসে করার ঘোষণা দেন আয়োজকেরা। তখন কমিটির দায়িত্বে থাকা একাধিক তারকা কোভিডে আক্রান্ত হওয়ায় আবার স্থগিত হয়।

 ‘অরণ্যের-দিনরাত্রি-দিয়ে-শুরু-হবে-এবারের-কলকাতা-চলচ্চিত্র-উৎসব

করোনার মধ্যেই গতবার ২৬তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভার্চ্যুয়াল উদ্বোধন করেন বলিউড তারকা ও পশ্চিমবঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খান ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর উৎসবে যোগ দিয়েছিল দেশ-বিদেশের ৮১টি ছবি এবং ৫০টি স্বল্পদৈর্ঘ্য ছবি। বাংলাদেশ থেকে যোগ দিয়েছিল রেজওয়ান শাহরিয়ারের ছবি ‘নোনা জলের কাব্য’।

Leave a Reply

Your email address will not be published.