বাংলাদেশের ‘আজব কারখানা’ কলকাতায় প্রশংসিত

২৫ এপ্রিল থেকে কলকাতায় শুরু হয়েছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গতকাল মঙ্গলবার ছিল এই উৎসবের দ্বিতীয় দিন। এদিন উৎসবে দেখানো হয় বাংলাদেশ থেকে যোগ দেওয়া একমাত্র বাংলা ছবি ‘আজব কারখানা’। চলচ্চিত্রটির কাহিনি একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রামবাংলার বাউলশিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। এতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশন গান। ছবিটি তৈরির জন্য ২০১৬-১৭ অর্থবছরে সরকারি অনুদান দেওয়া হয়।
‘আজব কারখানা’ ছবিটি নির্মাণ করেছেন বাংলাদেশের পরিচালক শবনম ফেরদৌসী। গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টায় ছবিটি প্রদর্শিত হয় কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দন-২ প্রেক্ষাগৃহে। পরিচালক শবনম ফেরদৌসী এই উৎসবে যোগ দিয়ে ছবি প্রদর্শনের আগে উপস্থিত দর্শক ও শ্রোতাদের বলেছেন, ছবিটি এই প্রথম কলকাতায় প্রদর্শিত হওয়ায় খুব ভালো লাগছে। এটিই তাঁর প্রথম ফিচার ফিল্ম। আরও ভালো লাগবে, ছবিটি যদি সংস্কৃতিপ্রেমী কলকাতার মানুষ গ্রহণ করেন।

ছবিটির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন কলকাতার চলচ্চিত্র তারকা পরমব্রত চট্টোপাধ্যায়। ১১০ মিনিটের এই ছবিতে আরও অভিনয় করেছেন দিলরুবা দোয়েল, শাবনাজ সাদিয়া এমি, খালিদ হাসান রুমি, হেলিম বয়াতি, দিলু বয়াতি প্রমুখ।

এদিন ছবিটি দেখতে প্রেক্ষাগৃহ নন্দন-২–এ উপচে পড়া ভিড় ছিল। অনেকে টিকিট কেটেও বসতে পারেননি, দাঁড়িয়েই দেখেছেন। ছবিটি প্রশংসা কুড়িয়েছে। সবাই বাহবা দিয়েছেন ছবির নির্মাতাকে। দর্শকেরা বলেছেন, কাহিনি ভালো, ছবির মান ভালো। শিল্পীরা ভালো অভিনয় করেছেন।

আর ছবি প্রদর্শন শেষে পরিচালক শবনম ফেরদৌসী প্রথম আলোকে বলেছেন, ‘আমি ভাবতে পারিনি, কলকাতার চলচ্চিত্রপ্রেমীরা এভাবে আমার ছবিটিকে গ্রহণ করবে। আমি দর্শকদের বাংলাদেশের ছবির প্রতি এত ভালোবাসা ও আগ্রহ দেখে মুগ্ধ। এই ভালোবাসা আমাকে আমার পরবর্তী ছবি নির্মাণে অনুপ্রেরণা জোগাবে।’

ছবিতে পাঁচটি মৌলিক গান রয়েছে। বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের চারটি কবিতা গান হিসেবে শোনা যাবে।

এগুলোর মধ্যে তিনটি গানের সংগীতায়োজন করেছে ভাইকিংস, আরেকটি লাবিক কামাল গৌরব। অন্য গানটি করেছে ব্যান্ড সেভেন মিনিটস। ছবির আবহ সংগীত পরিচালনা করেছেন লাবিক কামাল গৌরব।

 বাংলাদেশের-‘আজব-কারখানা-কলকাতায়-প্রশংসিত

এবার কলকাতার এই উৎসবে ৪০টি দেশের ১৬৩টি ছবি অংশ নিয়েছে। এর মধ্যে রয়েছে ১০৩টি ফিচার ফিল্ম এবং ৫৮টি স্বল্পদৈর্ঘ্যের। ৭১টি দেশের ১ হাজার ৬৯৮টির মধ্য থেকে ১৬৩টি ছবি বাছাই করা হয়েছে। ‘আজব কারখানা’র দ্বিতীয় প্রদর্শন হবে কাল বেলা ১১টায় কলকাতার নজরুল তীর্থ প্রেক্ষাগৃহে। উৎসব শেষ হবে ১ মে।

Leave a Reply

Your email address will not be published.