চাঁদপুরে রেলওয়ের পিস প্লেট উদ্ধার : আটক ২

চাঁদপুর রেলওয়ে বড়স্টেশন এলাকা থেকে দীর্ঘদিন যাবত রেল যন্ত্রপাতি চুরির ঘটনা প্রায়ই শোনা যায়। এবার রেলওয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান ও স্পর্শকাতর ওয়াশপিট থেকে বেশ কিছু প্লেট চুরি হওয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি চট্টগ্রাম বিভাগীয় রেল কর্মকর্তাদের কাছে পৌঁছায় । এক পর্যায়ে রেলওয়ের নিরাপত্তা বাহিনীর উপর চাপ সৃষ্টি করা হলে চাঁদপুর অফিসের সদস্যরা কৌশল অবলম্বন করে প্লেট উদ্ধারে মাঠে নামেন।

অনেক খোঁজাখুজির পর শহরের নতুন বাজার এলাকার মকবুলের ভাঙ্গারি দোকানে গিয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা কৌশলে বেশকিছু পিসপ্লেট উদ্ধার করেন এবং দোকানীর সাথে কথা বলে পিসপ্লেট ক্রয় করা ব্যক্তিদের সন্ধান জানতে চাইলে তিনি তাদের ঠিকানা দেন।
নিরাপত্তা বাহিনীর সদস্যরা দোকানীর কথা শহরের কাচ্চাকলোনী থেকে পিসপ্লেট চুরির ঘটনায় দ’ু যুবককে আটক করেন। তারা হচ্ছেন মনির গাজী (৩০), পিতা জলিল গাজী ও মোহন গাজী (২৮), পিতা- মৃত মতিন গাজী। তারা কাচ্চা কলোনীর বাসিন্দা।

তারা দু’জন মিলে মোট ১৬টি পিসপ্লেট চুরি করে শহরের নতুন বাজার মকবুলের দোকানে ১১টি এবং মিশন রোডে একটি দোকানে ৫টি বিক্রি করেন। ১৬টি ৯ হাজার ৬০০টাকা বিক্রি করেন।

এদিকে আটক উল্লেখিত দু’চোর জানান, জুয়েল পাটোয়ারী প্রায়ই এলাকার ছেলেদের দিয়ে রেলের বিভিন্ন মালামাল চুরি করিয়ে বিক্রি করে সে অর্ধেক নেয় বাকী অর্ধেক যারা কাজ করে তারা নেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, নতুন বাজারের লোহা বা ভাঙারি ব্যবসায়ী মকবুল চাঁদপুর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ইনচার্জ মোঃ খোরশেদ আলমের আপন ছোট ভায়রা। তাছাড়া প্রায় দেড় যুগ যাবৎ খোরশেদ আলম চাঁদপুরে চাকুরী করায় প্রতি বছর লাখ লাখ টাকার রেলের মালামাল নামে-বেনামে ক্রয়ের ভুয়া রশিদ সৃষ্টি করে এখন কোটি কোটি টাকার মালিক।

চাঁদপুর রেলওয়ে নিরাপত্তা বাহিনীর অফিসে গিয়ে চাঁদপুরের ইর্নচাজ মোঃ খোরশেদ আলমের সাথে কথা হলে তিনি বলেন, মালামাল উদ্ধার, চোর আটক এগুলো চলমান প্রক্রিয়া। এ বিষয়ে আমরা আগামী ২/১ দিন পর আপনাদের সাথে বিস্তারিত কথা বলবো। এই মুহুর্তে কথা বলা যাবে না। আটক দু’চোরের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন বলে জানান। দোকানী আটকের বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

চাঁদপুর রেলওয়ে বড়স্টেশনে খালাসী পদে চাকুরীরত ইউনুছ পাটোয়ারী জুয়েলের সাথে মোবাইল ফোনে বহু চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

এ রিপোর্ট লেখা পর্যন্ত পিসপ্লেট উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে, তবে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৬টির মধ্যে ১০টি উদ্ধার করা হয়েছে।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published.