আমরা স্থায়ীভাবে কারেন্ট জাল বন্ধ করার চেষ্টা করছি: অতিরিক্ত আইজিপি

স্টাফ রিপোর্টার চাঁদপুর নৌ-সীমানায় জাটকা সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে নৌ র‌্যালী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় নৌ পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বলেছেন, জাটকা রক্ষায় দুই মাসের অভয়াশ্রম চলছে। অভিযানে সক্ষমতা বাড়াতে নৌ পুলিশের পক্ষ থেকে সব ধরণের লজিস্টিক সাপোর্ট নেওয়া হবে।
চাঁদপুর নৌ অঞ্চলের জেলা পুলিশের আয়োজনে জাটকা সংরক্ষণ অভিযান ২০২২ (১মার্চ-৩০ এপ্রিল)উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
তিনি বুধবার (৯ মার্চ) দুপুরে চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল এলাকায় জাটকা সংরক্ষণ অভিযানের মতবিনিময় সভা ও নৌ র‌্যালী শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, আমরা মাছে ভাতে বাঙালী। বাংলাদেশ বর্তমানে মাছ উৎপাদনে অনেক অনেক এগিয়ে গেছে। বিশ্বের ৮৬ শতাংশ ইলিশ দেশে উৎপাদিত হয়। এক সময় ইলিশ শীতকালে হতো না কিন্তু এখন শীতেও ইলিশ পাওয়া যাচ্ছে। সারা বছরই কারেন্ট জাল দিয়ে মাছ ধরা নিষিদ্ধ। কিন্ত কিছু অসাধু ব্যবসায়ী কারেন্ট জাল উৎপাদন করে থাকে। নৌ পুলিশের অভিযানে শত শত কোটি টাকার জালও জব্দ করা হয়েছে এবং হচ্ছে। আমরা স্থায়ীভাবে কারেন্ট জাল বন্ধ করার চেস্টা করছি। এখন থেকে নৌ পুলিশ নিজেদের সক্ষমতা নিয়ে নদীতে নামবে। যাতে করে দুষ্কৃতকারীদের আটক করতে পারে।
চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল লঞ্চ পর্যটন মাঠের সভায়(৯ মার্চ বুধবার) অতিরিক্ত আইজিপি আরো বলেন, চাঁদপুরের এ অঞ্চলে একজন প্রভাবশালী চেয়ারম্যান রয়েছেন কিন্তু আপনি যতই ক্ষমতাশালী হননা কেন আপনি রাষ্ট্রের চাইতে শক্তিশালী নন। কোনভাবেই জাটকা মৌসুমে বালু উত্তোলন করা যাবে না। অবৈধ বাল্কহেড পেলে ধ্বংস করে দেওয়া হবে। আইন না মানলে অবৈধ বালু উত্তোলনকারীকেও গ্রেফতার করা হবে। আইন সঙ্গত ভাবে যেটুকু বলা হয়েছে, সেটুকু জায়গায় বালু উত্তোলন করবেন।
নৌ পুলিশ হেডকোয়ার্টার সিনিয়র সহকারি পুলিশ সুপার শিবলী কায়সারের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়,চাঁদপুর নৌ অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান ও চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, মোল্লা নজরুল ইসলাম, ১নং ষাটনল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস আলম, নৌযান শ্রমিক নেতা সবুজ শিকদার, সাংবাদিক সামছুজ্জামান ডলার, জেলা নৌযান ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সর্দার, জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মানিক দেওয়ান, মতলব উত্তর আওয়ামী মৎস্যজীবী লীগের সভাপতি ওমর আলী প্রধান প্রমূখ।

Leave a Reply

Your email address will not be published.