আরিয়ানার রেকর্ড

তারকায় ঠাসা হলিউডের ডলবি থিয়েটার। করোনার আগাম পরীক্ষা করাই ছিল বলে দূরত্ব বা সংক্রমণ নিয়ে নেই কোনো দুশ্চিন্তা। মিলনায়তনের সবগুলো চোখ তখন মঞ্চে। হাজির হন তিন সঞ্চালক। তিন বছরের সঞ্চালকহীন অস্কারের শূণ্যতা পুরণ করতেই যেন তাঁরা তিন জন, ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার আর রেজিনা হল। পরিবেশনা নিয়ে শুরুতেই মঞ্চে আসেন বিয়ন্সে। আর তারপরই ঘোষণা করা হয় পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী আরিয়ানা ডিবোসের নাম।

স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ‘ওয়েস্ট সাইড স্টোরি’তে অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন। এবার তিনি গড়লেন রেকর্ড। নিজের নাম শুনে কেঁদে ফেলেন এই অভিনেত্রী। অস্কারে এটাই ছিল তাঁর প্রথম মনোনয়ন। এবারে সেটা পরিণত হল প্রথম অস্কার পুরস্কার।

কীভাবে ‘ওয়েস্ট সাইড স্টোরি’ দিয়ে রেকর্ড গড়লেন আরিয়ানা ডিবোস? একই চরিত্রের জন্য দুই অভিনয়শিল্পীর পুরস্কার পাওয়া অস্কারে এক ব্যতিক্রমী ঘটনা। স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমায় অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী হিসেবে তৃতীয় রেকর্ড গড়লেন। আরিয়ানা ‘ওয়েস্ট সাইড স্টোরি’ ছবিতে অভিনয় করেছেন অনিতা চরিত্রে। এই সিনেমার গল্প ১৯৬১ সালে নির্মিত একই নামের মিউজিক্যাল সিনেমা থেকে নেওয়া। সেই সময়ও এই চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন রিতা মরিনো। এর আগে ‘গডফাদার’ ও ‘গডফাদার টু’ সিনেমায় ক্রাইম ডন ভিতো কোরলিওনি চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন মার্লোন ব্যান্ডো ও রবার্ট ডি নিরো। জোকার চরিত্রে অভিনয়ের জন্য হিথ লেজার ‘ডার্ক নাইট’ ছবিতে আর হোয়াকিন ফিনিক্স ‘জোকার’ ছবির জন্য জিতেছিলেন পুরস্কার।

আরিয়ানার-রেকর্ড

৯৪তম অস্কার মূল অনুষ্ঠান শুরু হয় বাংলাদেশ সময় ভোর ৬টায়। বিয়ন্সের পরিবেশনার পর ঘোষণা করা হয় পুরস্কারজয়ীর নাম। একে একে ১৫টি শাখার পুরস্কার ঘোষণার পর আসে সেরা চিত্রনাট্যে ও সেরা ভিউজুয়াল ইফেক্টের পুরস্কারজয়ীর নাম। এই পুরস্কার দুটি গেছে ‘ডুন’-এর ঘরে। সেরা অ্যানিমেটেড সিনেমা হয়েছে ‘এনক্যানটো’।

Leave a Reply

Your email address will not be published.