ইসরাইলি রাষ্ট্রদূতের সাথে হাত না মেলানোয় বাহরাইনের শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত

 

ইসরাইলি রাষ্ট্রদূতের সাথে হাত না মেলানোয় বাহরাইনের শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত

 

বাহরাইনের এক শীর্ষ কর্মকর্তা এবং ক্ষমতাসীন আল-খলিফা পরিবারের এক নারী সদস্যকে বরখাস্ত করা হয়েছে। ইসরাইলি রাষ্ট্রদূতের সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানালে তাকে বরখাস্ত করা হয়।

বরখাস্তকৃত কর্মকর্তার নাম শাইখা মাই বিনতে মোহাম্মদ আল-খলিফা। তিনি বাহরাইনের সংস্কৃতি মন্ত্রী ছিলেন।

শুক্রবার রাই আল-ইয়ুমের এক প্রতিবেদনে বলা হয়েছে, শাইখা মাই বিনতে মোহাম্মদ আল-খলিফাকে বাদশা হামাদ বিন ঈসা আল-খলিফার আদেশে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।

গত মাসে মানামায় মার্কিন রাষ্ট্রদূত স্টিভেন সি বোন্ডির বাবার অন্ত্যেষ্টিক্রিয়ার সময় ইসরাইলের রাষ্ট্রদূত ইতান নায়ে’হর সাথে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছিলেন শাইখা মাই।

নায়ে’হ উপস্থিত আছেন জানার পর অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠান ছেড়ে চলে গিয়েছিলেন তিনি এবং অনুরোধ করেছিলেন যাতে অনুষ্ঠানে তার যোগদানের কোনো ছবি প্রকাশ না করা হয়।

বাহরাইনের বিভিন্ন সূত্র থেকে জানা গেছে যে, শাইখা মাই আলবেনিয়া সফর শেষ করে দেশে ফেরার আগেই বাদশা হামাদ তাকে বরখাস্ত করেন। এবং সাথে সাথেই খলিফা বিন আহমেদ বিন আব্দুল্লাহ আল খলিফাকে তার স্থলাভিষিক্ত করা হয়।

বাহরাইন সরকারের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘বাহরাইন অথোরিটি ফর কালচার অ্যান্ড অ্যান্টিকুইটিজের সাবেক প্রেসিডেন্ট শাইখা মাই বিনতে মোহাম্মদ আল-খলিফা ২০ বছরেরও বেশি সময় ধরে নিষ্ঠার সাথে সরকারি দায়িত্ব পালন করেছেন।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘চলতি সপ্তাহে দেশের ইতিহাসে সবচেয়ে বড় মন্ত্রিসভার রদবদল থেকে শুরু করে বেশ কয়েকটি সরকারি সংস্থায় অনেকগুলো পরিবর্তনের ঘোষণা দেয়া হয়েছে।’

‘এই পরিবর্তনগুলোকে ভুলভাবে ব্যাখ্যা করা উচিত নয়।’

হামাসের মুখপাত্র হাজেম কাসেম শনিবার এক বিবৃতিতে বলেছেন, নায়ে’হর সাথে শাইখা মাই’র হাত না মেলাতে চাওয়াটা ‘ফিলিস্তিনিদের সমর্থনে বাহরাইনের জনগণের প্রকৃত অবস্থানের সত্য প্রতিফলিত হয়েছে।’

বাহরাইনের রাজপরিবারের সদস্য শাইখা মাই এর আগে তথ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Leave a Reply

Your email address will not be published.