একাধিক আবেদন করা শিক্ষার্থীর ভর্তি বাতিল : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাধ্যমিকে ভর্তির ক্ষেত্রে যেসব শিক্ষার্থী জন্মনিবন্ধনে নাম বা জন্মসনদের পৃথক নম্বর দিয়ে একাধিক আবেদন করেছে তাদের ভর্তি বাতিল করা হবে। কারণ, ভর্তির সময় জন্মনিবন্ধন যাচাই করা হবে।
মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি মাধ্যমিক স্কুলগুলোতে ভর্তির ফলাফলের ডিজিটাল লটারির উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, এখন পর্যন্ত পাঁচটি আবেদন পাওয়া গেছে- যারা জন্মনিবন্ধনের নাম এদিক-ওদিক করে ও জন্মসনদের নম্বর ভিন্ন করে একাধিক আবেদন করেছে। সবাই ধরা পড়েছে। এসব শিক্ষার্থী কোনোভাবেই ভর্তি হতে পারবে না।
তিনি আরো বলেন, আগে প্রতি বছর ভর্তিযুদ্ধ হতো। শিক্ষার্থীদের যুদ্ধে নামিয়ে দেওয়া হতো। একটা শিশু ভর্তি হতে এসেই হতাশ হয়ে যেত। আত্মবিশ্বাস নষ্ট হয়ে যেত। এখন আর সেটা হচ্ছে না।
ডা. দীপু মনি বলেন, মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পর্যায়ে কেউ বাদ যাবে না। কারণ, শিক্ষার্থীর থেকে আসন বেশি। এখন মেধার সমতা হবে। কোচিং বাণিজ্য বন্ধ হয়েছে। এতে সময় ও অর্থ দুটোই সাশ্রয় হয়েছে। এ লটারি শিক্ষাব্যবস্থায় বড় পরিবর্তন আনছে। শিক্ষক যারা ভালো শিক্ষাপ্রতিষ্ঠানে আছেন তাদের এখন সব শিক্ষার্থীকে মেধার তারতম্য থাকলেও সঠিকভাবে শিক্ষা দিতে হবে। যারা এখনো লটারিতে আসেনি তাদেরও কিন্তু লটারিতে আনার চেষ্টা চলছে।
এ সময় উপস্থিত ছিলেন- শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খালেদা আক্তার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. এম. হাবিবুর রহমান প্রমুখ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *