এক লাখ টাকা কুড়িয়ে পান আবুল মাস্টার, তারপর…

ঈদকে কেন্দ্র করে নাটকের বাজার চাঙা। করোনা–পরবর্তী সময়ে, শুটিং হাউসগুলোতে প্রাণ ফিরে পেয়েছে। প্রতিটিতেই সকাল থেকে শুটিং শুরু হয়ে, চলে মধ্যরাত পর্যন্ত। ঈদের আগে শুটিং হাউসগুলোয় কোনো বিরতি নেই। প্রতিটি চ্যানেল ঈদ উপলক্ষে নতুন নতুন নাটকের প্রস্তুতি নিয়েছে। তেমনি একটি নতুন নাটক ‘পরের জায়গা পরের জমি’। ঔপন্যাসিক, সাংবাদিক রেজানুর রহমান ঈদ উপলক্ষে নাটকটি বানিয়েছেন।
সৃষ্টির সেরা জীব বলা হয় মানুষকে। অথচ এই মানুষই পৃথিবীতে সব চেয়ে ভয়ংকর। আজ বন্ধু। কালই শত্রু। সামান্য স্বার্থের বিনিময়ে আপন মানুষ পর হয়ে যায়। বিশেষ করে অর্থের হাতছানি মানুষকে অমানুষ করে তোলে। এমনই এক জীবন ঘনিষ্ঠ কাহিনি নিয়ে গড়ে উঠেছে রেজানুর রহমানের ঈদের নাটক ‘পরের জায়গা পরের জমি’।

 এক-লাখ-টাকা-কুড়িয়ে-পান-আবুল-মাস্টার-তারপর

নাটকের গল্পে দেখা যায়, একজন স্কুলশিক্ষকের সততা ও নিষ্ঠার কঠিন দেয়ালে আঘাত হানে লোভ ও স্বার্থপরতার শক্তিশালী বুলেট। মেয়ে অসুস্থ। অর্থের অভাবে তাঁর চিকিৎসা হচ্ছে না। এমন দুঃসময়ে স্কুল থেকে ফেরার পথে এক লাখ টাকা কুড়িয়ে পান স্কুলশিক্ষক আবুল। পরিবারের সবাই ধরে নেয় এবার অসুস্থ মেয়ের চিকিৎসা হবে। কিন্তু আবুল মাস্টার টাকার প্রকৃত মালিককে খুঁজতে সামাজিক যোগাযোগমাধ্যমের শরণাপন্ন হন।

এ কারণে স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যের সঙ্গে তাঁর মানসিক দ্বন্দ্ব শুরু হয়ে যায়। এক রাতে আবুল মাস্টারের বাসা থেকে টাকাটা চুরি হয়। পরের দিন টাকার প্রকৃত মালিক টাকার খোঁজে আবুল মাস্টারের কাছে এসে হাজির হন। এবার কী করবেন আবুল মাস্টার?

অভিনয় করেছেন চিত্র নায়িকা সুমনা সোমা, শাহেদ আলী সুজন, মোহাম্মদ বারী, হাফিজুর রহমান সুরুজ, কাজী প্যারিস, মিন্টু সরদার, মনি কাঞ্চন ও দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে শিশুশিল্পী পৃথিয়া ও তানাজ আজিম।
ঈদের আগের দিন সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইয়ের পর্দায় নাটকটি দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published.