কচুয়ায় একসঙ্গে আলু ও ভুট্টা চাষে সফলতা

কচুয়া প্রতিনিধি কচুয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্বুদ্ধকরণে ব্যতিক্রমী চাষাবাদ করলেন ডুমুরিয়া ব্লকের কালোচোঁ গ্রামের কৃষক আবদুল কাদের। তিনি একই জমিতে আলু এবং ভুট্টা একসঙ্গে চাষ করেছেন। ইতিমধ্যে বিষয়টি এলাকার কৃষকদের মধ্যে আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে।
একসঙ্গে আলু ও ভুট্টা চাষ করা কৃষক আবদুল কাদের জানান, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. ফারুকুল ইসলাম নিয়মিত পর্যবেক্ষণ করেছেন এবং আন্তঃপরিচর্যা সম্পর্কে পরামর্শ দিয়েছেন।
এ পদ্ধতিতে চাষাবাদ লাভজনক। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম লিটন জানান, আলু সাধারণত ৯০ দিনের ফসল। আর চার মাসের মধ্যে ভুট্টার ফলন চলে আসে। যদি আলু বপনের এক মাস বয়সে দুই কেইলের মধ্যবর্তী স্থানে ভুট্টার বীজ বপন করা যায়, তাহলে কৃষকের অন্তত দুই মাস সময় বাঁচবে এবং আর্থিকভাবে সাশ্রয়ী হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সোফায়েল হোসেন জানান, এ বছর কচুয়া উপজেলায় ২৫০০ হেক্টর জমিতে আলু, এবং ১১৫০ হেক্টরে ভুট্টার আবাদ করা হয় এবং এই পদ্ধতি সম্প্রসারণ হলে কৃষক চার থেকে সাড়ে চার মাসের মধ্যে আলু, ভুট্টা উঠিয়ে নতুন করে আরো একটি ফসল আবাদ করার সুযোগ পাবেন।

Leave a Reply

Your email address will not be published.