কচুয়ায় বাড়ছে আত্মহত্যার প্রবণতা

কচুয়া প্রতিনিধি চাঁদপুরের কচুয়ায় আশংকাজনক হারে বেড়েছে আত্মহত্যার প্রবনতা। গত ১৬ মাসে প্রায় ৩০জন আত্মহত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে নাগরিক সমাজ। এদের মধ্যে বেশির ভাগের বয়স ১৮ থেকে ৩০ বছর। তন্মেধ্যে বিষপানে ১৫জন ও ফাঁস দিয়ে ১৫জন। সামাজিক বৈষম্য,পারিবারিক অস্থিশীলতায় জন্য বাড়ছে এ প্রবনতা এমনটা দাবি বিশিষ্টজনদের। তবে পারিবারিক ও সামাজিক সচেতনতা বাড়ালে এই প্রবনতা রোধ করা সম্ভব।
হাসপাতাল ও থানা সূত্রে জানা যায়, পারিবারিক বিরোধ, সামাজিক অবক্ষয় ও সম্পর্কের জটিলতাসহ নানা কারনে আত্মহত্যার প্রবনতা বৃদ্ধি পায়। গত ১৬ মাসে উপজেলায় প্রায় ৩০ কিশোর-কিশোরীরা আত্মহত্যা করেছে। বর্তমানে মাদকের আগ্রাসনে আসক্ত হচ্ছে তরুন-তরুনীরা। ফলে মানসিক বিকারগ্রস্থ চিন্তিত হয়ে যেকোনো পথ অবলম্বন করে তারা। মানসিক চিন্তিত হয়ে আত্মহত্যার প্রলোভনে আসক্ত হয় অনেকে।
বীর মুক্তিযোদ্ধা মো. আনোয়ার হোসেন সিকদার বলেন, সমাজে নৈতিক শিক্ষার পাশাপাশি কিশোর-কিশোরীদের মাদকের আগ্রাসন থেকে রক্ষা করতে হবে। এজন্য তাদের অভিভাবকদের আরো সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
পালাখাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহীদ উল্যাহ পাটওয়ারী বলেন, বর্তমানে অধিকাংশ শিক্ষার্থীরা মোবাইলে আসক্ত। ইন্টারনেটের ব্যবহারের কুফল দিক থেকে শিক্ষার্থীদের সচেতন করতে শিক্ষক ও অভিভাবকদের আরো যত্ন নিতে হবে। তাহলে আত্মহত্যার প্রবনতা কিছুটা রোধ করা সম্ভব। তিনি আরো বলেন, আত্মহত্যার জন্য সামাজিক ও পারিবারিক সম্পর্কের অবনতিকে দায়ী করছেন । আর এই প্রবনতা দূর করতে নৈতিক শিক্ষা,সামাজিক নিরাপত্তাহীনতা ও অর্থনৈতিক বৈষম্য দূর করার পাশাপাশি ধর্মীয় মূল্যবোধ বাড়ানোর পরামর্শ তাদের।
উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান শিশির বলেন, বর্তমানে শিক্ষার্থীরা মোবাইলে আসক্ত হয়ে বিভিন্ন ভাবে হতাশাগ্রস্থ হয়। আত্মহত্যা প্রবণতা রোধ করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলিং করা উচিত। পারিবারিক ও সামাজিক সচেতনতার পাশাপাশি কাউন্সিলিং প্রলুব্ধ করে আত্মহত্যা প্রবণতা রোধ করা সম্ভব বলে মনে করেন তিনি। কচুয়া থানার ওসি মো. মহিউদ্দিন বলেন, মানসিক চিন্তা,পারিবারিক ও সামাজিক কলহে অনেকে এমনটাই পথ বেছে নেন যা কাম্য নয়। আত্মহত্যা প্রবনতা রোধে অভিভাবক,জনপ্রতিনিধি ও সুশীল সমাজের নেতৃবৃন্দকে আরো সচেতন হবে। পাশাপাশি কাউন্সিলিং করে তাদের মাঝে আত্মহত্যার কুফল সম্পর্কে শিক্ষা প্রদান করতে পারলে তা রোধ করা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published.