কচুয়ায় বোরো ক্ষেতে ইঁদুরের উপদ্রব ॥ কৃষকরা দিশেহারা

কচুয়া প্রতিনিধি চাঁদপুরের কচুয়ায় বোরো ধানক্ষেতে ইদুরের উপদ্রব দেখা দিয়েছে। মাঠে মাঠে ইদুর ধান কেটে সাবাড় করে দিচ্ছে। সমুলে ইদুর দমন করার উপায় খুঁজে না পেয়ে কৃষকরা দিশেহারা । এ বছর কচুয়া উপজেলায় ১২ হাজার ৬শ ১৫ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের চাষাবাদ হয়েছে। ধানখেতে ও আইলে বাসা বেঁধে ইদুর ধান গাছ কেটে যাচ্ছে প্রতিনিয়ত।
উপজেলার নূরপুর গ্রামের কৃষক দুলাল মিয়া, আশ্রাফপুর গ্রামের সিরাজুল ইসলাম, মনোহরপুর গ্রামের আবুল হোসেন ও নোয়াগাঁও গ্রামের শাহজালাল জানান, কীটনাশক ঔষধ ব্যবহার করে ও ফাঁদ পেতে ইদুর মারা হলেও ইদুরের উপদ্রব থেকে ফসল রক্ষা করা যাচ্ছে না । পাশের জমি থেকে ইদুর এসে তাদের ধান খেতে বাসা বেঁধে ধান গাছ কাটছে দেদারছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. সোফায়েল হোসেন বলেন, মাঠে ইদুরের উপদ্রব দেখা দেয়ায় সেই মাঠে কৃষকদের একযোগে রোমা ,ল্যানিরেট ও গ্যাস ট্যাবলেট ইত্যাদি ইদুর মারার কীটনাশক প্রয়োগ করতে হবে। তাহলে ইদুরের উপদ্রব থেকে ফসল রক্ষা করা সম্ভব।
তিনি আরো জানান, ইতিমধ্যেই কৃষি উপ-সহকারি কর্মকর্তাদেরকে নির্দেশনা দেয়া হয়েছে মাঠে মাঠে গিয়ে কৃষকদেরকে উপরোক্ত নিয়ম অনুসরন করে ইদুরের হাত থেকে ফসল রক্ষা করার উদ্যোগ গ্রহনের পরামর্শ দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published.