করোনার টিকা দেশেই তৈরি হবে

করোনার টিকা দেশেই তৈরি হবে
করোনার টিকা দেশেই তৈরি হবে

চাঁদপুর সময় রিপোট-করোনা ভাইরাসের টিকা উৎপাদনকারী দেশ থেকে প্রযুক্তি এনে ভবিষ্যতে তা বাংলাদেশেই তৈরি করা হবে বলে আশা প্রকাশ করেছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। গতকাল ঝিনাইদহে এক অনুষ্ঠানে তিনি বলেন, যেসব দেশ করোনার টিকা তৈরি করেছে তাদের কাছ থেকে টেকনোলজি ট্রান্সফার করে বাংলাদেশে এনে করোনার টিকা উৎপাদন করা হবে। এ বিষয়ে ওসব দেশের কোম্পানিগুলোর সঙ্গে কথা চলছে।

গতকাল ঝিনাইদহে এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কারখানা পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি বলেন, আমাদের দেশের বেশ কয়েকটি বেসরকারি ফার্মাসিউটিক্যালস কোম্পানির করোনা টিকা তৈরির সক্ষমতা আছে। টেকনোলজি ট্রান্সফার করা হলেই দেশে উৎপাদনের কাজ শুরু হবে। তবে দেশের ওষুধের গুণগত মান ধরে রাখতে হবে। এ জন্য ঔষুধ প্রশাসন কাজ করে যাচ্ছে। সরকারিভাবে আমদানি করা টিকা বিনামূল্যে দেওয়া হবে বলেও জানান তিনি। মেজর

জেনারেল মাহাবুবুর রহমান বলেন, সাবস্ট্যান্ডার্ড ওষুধ যেন কেউ উৎপাদন করতে না পারে সে ব্যাপারে আমরা সচেতন আছি। নকল ও ভেজাল ওষুধ উৎপাদন এবং বিপণন বন্ধে অভিযান চালানো হচ্ছে। আমাদের দেশে তৈরি ওষুধ ৯৭টি দেশে রপ্তানি হচ্ছে।

এ সময় ঔষধ প্রশাসনের উপ-পরিচালক সালাহউদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. রাহানুর রহমান, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের ড. গিয়াস উদ্দিন, উপ-সচিব সারোয়ার হোসেন, এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মকলেছুল ইসলাম, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুল ইসলাম ফোটন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.