কৃষি উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন

খাদ্যে স্বয়ংসম্পূর্ণ জেলা চাঁদপুরে রফতানি উপযোগী খাদ্য উৎপাদন বাড়াতে পরিবেশবান্ধব টেকসই লাভজনক কৃষি উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে কৃষির অভিযোজন কৌশল বিষয়েও তাদের দক্ষতা থাকতে হবে। এছাড়া, কৃষির যান্ত্রিকীকরণ জনপ্রিয় করার জন্যে আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের আধুনিক প্রযুক্তি নিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া দরকার

ফসল উৎপাদন বাড়ানো, খাদ্য নিরাপত্তা এবং কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন নির্ভর করে কৃষক মাঠে ফসল উৎপাদনে কতটা আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি সহায়তা নিচ্ছে বা পাচ্ছে তার ওপর। যুগের সঙ্গে তাল মেলাতে প্রাচীন কৃষি পদ্ধতি এখন মোটেও যথেষ্ট নয়। এমনকি একযুগ আগেও যেভাবে ফসল ফলানো যেত বা যে ধরনের বীজ, সার, কলাকৌশল ব্যবহার করা যেত, বর্তমানে বিশ্বজুড়ে কৃষিতে সেসব কৌশল ও চাষ পদ্ধতিতে এসেছে ব্যাপক পরিবর্তন।

তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া এবং মাঠপর্যায়ে প্রযুক্তি হস্তান্তর জরুরি হয়ে পড়েছে।

কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *