পদ্মা সেতুতে ৩০ দিনে টোল আদায় ৭৬ কোটি টাকা

 

পদ্মা সেতু উদ্বোধনের মাস পেরিয়েছে। অবশ্য সেতু দিয়ে স্বাভাবিক যান চলাচল শুরু হয় উদ্বোধনের পরদিন গত ২৬ জুন থেকে। গত ৩০ দিনে পদ্মা সেতু দিয়ে ছয় লাখের বেশি যানবাহন পারাপার হয়েছে। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি।

বর্তমানে দেশের বৃহত্তম সেতু পদ্মা সেতু, এটা ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ। দ্বিতীয় বৃহত্তম বঙ্গবন্ধু সেতু, দৈর্ঘ্য ৪ দশমিক ৮ কিলোমিটার। সেতু দুটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অধীন।

দেশের উত্তরবঙ্গের সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগের লক্ষ্যে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালু হয় ১৯৯৮ সালে। প্রথম বছর সেতুটি থেকে ৬২ কোটি টাকা। অর্থাৎ বঙ্গবন্ধু সেতু চালুর পর প্রথম এক বছরে যে আয় হয়েছিল, পদ্মা সেতুতে প্রথম মাসেই এর চেয়ে বেশি আয় হয়েছে। অবশ্য বঙ্গবন্ধু সেতুর চেয়ে পদ্মা সেতুতে টোলের হার প্রায় দ্বিগুণ।

বঙ্গবন্ধু সেতু

শুরুতে বঙ্গবন্ধু সেতুতে টোল হার আরও কম ছিল। পদ্মা সেতুর প্রথম এক মাসের বিশ্লেষণ থেকে দেখা গেছে, এ সেতু দিয়ে দৈনিক গড়ে ২১ হাজারের বেশি যানবাহন চলাচল করেছে। বঙ্গবন্ধু সেতুতে প্রায় একই হারে যানবাহন চলাচল করে। অবশ্য পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। বঙ্গবন্ধু সেতুতে মোটরসাইকেল চলতে পারে।

সেতু বিভাগের হিসাবে, বঙ্গবন্ধু সেতুতে ২০২১-২২ অর্থবছরে আয় হয়েছে ৭০৪ কোটি টাকা। এই সেতু থেকে প্রতিদিন আয় হয়েছে গড়ে ১ কোটি ৯৩ লাখ টাকা করে।

Leave a Reply

Your email address will not be published.