ক্যাম্পেইন শতভাগ সফল করতে আমরা বদ্ধপরিকর : নবাগত সিভিল সার্জন

আগামি ১১ ডিসেম্বর থেকে ৪ দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ উপলক্ষে সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে চাঁদপুরে সাংবাদিক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৭ ডিসেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় চাঁদপুর সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডা. মোঃ শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও মেডিকেল অফিসার ডাঃ ইছারুহুল্লাহ,র পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, এ এইচ এম আহসান উল্ল্যাহ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি শরীফ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক, মির্জা জাকির, দৈনিক প্রভাতী কাগজের সম্পাদক আব্দুল আউয়াল রুবেল, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, দৈনিক শপথ পত্রিকার সম্পাদক কাদের পলাশ, দৈনিক প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি আলম পলাশ, চ্যানেল আইয়ের জেলা প্রতিনিধি মোরশেদ আলম রোকন, দৈনিক সুদিপ্ত চাঁদপুর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক এম আর ইসলাম বাবু, দৈনিক মতলবের আলো ভারপ্রাপ্ত সম্পাদক কে এম মাসুদসহ অন্যান্য সাংবাদিকবৃন্দ।

সিভিল সার্জন ডা. মো. শাহাদাত হোসেন বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শতভাগ সফল করতে আমরা বদ্ধপরিকর। এজন্য গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতা কামনা করি।জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১১ ডিসেম্বর থেকে ৪ দিন ব্যাপী চলবে।

তিনি বলেন, চাঁদপুরের সিভিল সার্জনের আওতাধীন স্বাস্থ্য ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে, আমরা অচিরেই সেগুলোর সমাধান করার চেষ্টা করবো। আমিও একজন সাংবাদিক বান্ধব। নবাগত সিভিল সার্জন হিসেবে আমার যদি কমিউনিকেশনের ক্ষেত্রে কোন ভুল থাকে তাহলে আপনারা সেই ভুলগুলো ধরিয়ে দিয়ে তা ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন। এছাড়াও চিকিৎসা সংক্রান্ত যেকোন তথ্য এবং যেকোনো সমস্যার বিষয়ে আমি আপনাদেরকে সহযোগিতা করবো।

তিনি আরো বলেন, চাঁদপুরের সিভিল সার্জন হিসেবে কাজের মাধ্যমেই আমি আমার মানের প্রমাণ দিতে চাই। একই সাথে আপনাদের সকলের সহযোগিতা নিয়ে আমি আমার কাজকে অনেক দূর এগিয়ে নিয়ে নিবো। এজন্য আমি আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি।

ওরিয়েন্টেশন কর্মশালার এক নজরে তথ্যাবলীঃ-“ভিটামিন ‘এ’ (১) শিশুর অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরােধ করে (২) শিশুর শারীরিক বিকাশে সাহায্য করে (৩) ভিটামিন এ রােগ প্রতিরােধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায় ।

আগামী-১১ই ডিসেম্বর/২০২১ খ্রিঃথেকে ০৪ দিন ব্যাপী সারাদেশে জাতীয় ভিটমিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। ওইদিন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১০০০০০ আই ইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল(২০০০০০ আইইউ) খাওয়ানাে হবে।

চাঁদপুরের আট উপজেলায় ও দুইটি পৌরসভার ৬ থেকে ১১ মাস বয়সী মােট- ৩৬,২৩০ জন শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী মােট- ২,৮৪,৫৯৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানাে হবে । জেলার মােট-২২৩৫ টি কেন্দ্রের মাধ্যমে স্বাস্থ্য বিভাগের ৫৬৩ জন স্বাস্থ্যকর্মী এবং পরিবার পরিকল্পনা বিভাগের ৪৮০ জন কর্মী সহ মােট-১০৪৩ জন সকাল-৮ টা হতে বিকাল- ৪ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানাের কার্যক্রম চালাবে।

Leave a Reply

Your email address will not be published.