ক্রমেই অস্থিতিশীল নিত্যপণ্যের বাজার !

নিত্যপণ্যের বাজার ক্রমেই অস্থিতিশীল হয়ে উঠছে। চাল, আলু, পেঁয়াজসহ অনেক নিত্যপণের দামই নাগালের বাইরে। প্রথমে পেঁয়াজ, তারপর আলুর দাম নিয়ে বাজারে অস্থিরতা দেখা দিয়েছে। এভাবে একের পর এক নিত্যপণ্যের দাম বাড়ায় সরকারের ভাবমূর্তি ক্ষন্ন হচ্ছে।

বাজার ঠিক রাখার জন্য দরকার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সক্রিয়তা এবং বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়। আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে। সেই প্ল্যান অনুযায়ী উৎপাদন বাড়াতে কী করণীয়, কোন ণ্য কত পরিমাণে আমদানি করতে হবে তা আগে থেকেই নির্ধারণ করতে হবে।

আমাদের বাজারে নানা রকম সিন্ডিকেট সক্রিয়। তারা সুযোগ পেলেই বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দেয়। পর্যাপ্ত মজুদ থাকার পরও কখনো চিনির দাম, কখনো আদা-রসুনের দাম, কখনো চাল-ডাল-ছোলা-তেলের দাম বেড়ে যায়। এ জন্য বাজারে হস্তক্ষেপ বাড়াতে হবে। টিসিবি খোলাবাজারে পণ্য বিক্রির উদ্যোগ নিলেও তা এতটাই সামান্য যে এটি বাজারে কোনো প্রভাব ফেলতে পারে না। টিসিবির এমন উদ্যোগ আরো ব্যাপক করতে হবে। সিন্ডিকেটকারীদের আইনের আওতায় আনতে হবে। বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান বাড়াতে হবে। আমরা চাই, বাজার স্থিতিশীল থাকুক এবং বাজারে গিয়ে সাধারণ মানুষ অসহায় হয়ে না পড়ুক।

কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েল ॥

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *