রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকশ

 

 

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জন্য আরও সেনা সমাবেশে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের প্রতিবাদ করায় শত শত বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

রাশিয়ার মানবাধিকার গ্রুপ অভিডি জানিয়েছে, এক হাজারের বেশি মানুষকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ গ্রেফতার হয়েছেন সেন্ট পিটার্সবার্গ ও মস্কোতে।

এছাড়া ইরকুতস্ক, অন্যান্য সাইবেরিয়ান শহর ও ইয়েকাতেরিনবার্গে অনেককে গ্রেফতার করা হয়েছে।

এর আগে বুধবার (২১ সেপ্টেম্বর) রাশিয়া ও এর নাগরিকদের রক্ষায় যুদ্ধ করার জন্য আরও সেনা সমাবেশের নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই নির্দেশনার ফলে যারা কোনো এক সময় রুশ সেনাবাহিনীতে কাজ করেছেন বা প্রশিক্ষণ নিয়েছেন সেসব রিজার্ভিস্টদের এখন যুদ্ধ করার জন্য ডেকে পাঠানো হবে বলে নির্দেশ দেন তিনি।

পুতিন বলেন, মাতৃভূমি, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা আর জনগণের নিরাপত্তা রক্ষা করার জন্য তিনি সেনা সমাবেশের নির্দেশ দিয়েছেন। বুধবার থেকেই সৈন্য সমাবেশ শুরু হয়ে যাবে বলে জানান তিনি।

পশ্চিমা দেশগুলোর প্রতি হুমকি দিয়ে তিনি বলেন, আমাদের দেশের আঞ্চলিক অখণ্ডতা যদি হুমকির মধ্যে পড়ে, রাশিয়া ও এর জনগণকে রক্ষা করার জন্য আমরা সবরকমের ব্যবস্থা নেবো। এটা কোন ফাঁকা বুলি নয়।

এদিকে রুশ প্রেসিডেন্টের এই ঘোষণার পর রাশিয়া ছাড়ার হিরিক পড়ে যায়। রাশিয়ার বাইরে যাওয়ার জন্য সব ফ্লাইটের টিকিট বিক্রি হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *