খালেদা জিয়া ফ্লাইটে দীর্ঘ ভ্রমণ করতে পারবেন কিনা সংশয়ে চিকিৎসকরা

খালেদা জিয়া ফ্লাইটে দীর্ঘ ভ্রমণ করতে পারবেন কিনা সংশয়ে চিকিৎসকরা
খালেদা জিয়া ফ্লাইটে দীর্ঘ ভ্রমণ করতে পারবেন কিনা সংশয়ে চিকিৎসকরা

চাঁদপুর সময় রিপোট-বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থা ফ্লাইটে দীর্ঘ ভ্রমণের উপযোগী হবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকরা। পরিবারের পক্ষ থেকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর আবেদনের পর এমন শঙ্কা প্রকাশ করলেন তারা।

বিদেশে চিকিৎসা নিতে খালেদা জিয়ার সামনে এখন তিন চ্যালেঞ্জ। এগুলো হলো- পাসপোর্ট নবায়ন, যে দেশে যাবেন সে দেশের ভিসা এবং সরকারের অনুমতি। গতকাল বৃহস্পতিবার দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘মানবিক’ কারণে সরকারের উচিত খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার ব্যবস্থা করে দেওয়া।
এদিকে খালেদা জিয়ার শারীরিক অবস্থার কোনো উন্নতি পরিলক্ষিত হচ্ছে না বলে জানিয়েছে হাসপাতালের একটি সূত্র। খালেদা জিয়ার চিকিৎসায় নিয়োজিত এক চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছন , খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি না হওয়াটা ভালো লক্ষণ নয়। ছয় বা আট ঘণ্টার ফ্লাইটে বিদেশে নেওয়ার মতো শারীরিক অবস্থা তার নেই। অক্সিজেন ছাড়া সাবেক প্রধানমন্ত্রীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি বা অবনতি হয়নি। কিন্তু, এই স্থিতিশীলতা ভালো লক্ষণ নয়।

এদিকে বিএনপি সূত্র জানিয়েছে, লন্ডনের একটি হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে যুক্তরাজ্য সরকারের ‘ইতিবাচক সাড়া’ পেয়েছে তার পরিবার। এখন সরকারের কাছ থেকে ছাড়পত্র পাওয়া মাত্রই খালেদা জিয়ার পরিবার তাকে লন্ডনে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু করবে।

দলটির নেতারা বলেছেন, সরকারের ছাড়পত্র পাওয়াটাই এখন প্রধান চ্যালেঞ্জ। কেননা, খালেদা জিয়া দেশ ছাড়তে পারবেন না এই শর্তেই সরকার তাকে নির্বাহী আদেশে কারাগার থেকে মুক্তি দিয়েছে।

বিএনপি নেত্রীর ভাই শামীম ইসকান্দার এ বিষয়ে অনুমতি চেয়ে গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে লিখেছেন। পারিবারিক সূত্র জানিয়েছে, আইন মন্ত্রণালয়ের আদেশ সংশোধন করা হলে খালেদা জিয়া বিদেশে যেতে পারবেন। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এ বিষয়ে আগামী রোববার তিনি তার মতামত জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *