চাঁদপুরসহ সারা দেশে ৮৩২ মিলিমিটার বৃষ্টিপাত

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৮৩২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের আগেই পূর্বাভাস ছিল ঈদের দিন সারাদেশে বৃষ্টিপাত হবে। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ ভোর থেকে দেশের বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হয়।

৩ মে মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির স্বাক্ষরিত সন্ধ্যা ৬টার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, নিকলি, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাইজদীকোর্ট, ফেনী, হাতিয়া, কক্সবাজার, কুতুবদিয়া, সিলেট, শ্রীমঙ্গল, রাজশাহী, ঈশ্বরদী, বগুড়া, বদলগাছী, তাড়াশ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুমারখালী, বরিশাল, পটুয়াখালী, খেপুপাড়া ও ভোলায় ৮৩২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত বাড়ার সাথে সাথে তাপমাত্রাও কমছে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ সেটা কমে দাঁড়িয়েছে ৩৪.৪ ডিগ্রিতে।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টা খুলনা, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমক/ঝোড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অফিস আরও জানায়, আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৬ শতাংশ, যেটা গতকাল ছিল ৫৪ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টায় সারাদেশে বৃষ্টিসহ বজ্র বৃষ্টি হ্রাস পেতে পারে এবং আগামী ৫ দিনের মধ্যে আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এই লঘুচাপটি সৃষ্টি হলেই চলতি বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। যেটার নাম আসানি।

আবহাওয়া ডেস্ক, ৩ মে ২০২২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *