চাঁদপুরে আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ হাজার ৩শ মে.টন

আবদুল গনি
আমন মৌসুমের ধান ইতোমধ্যে কাটতে শুরু করেছেন কৃষক । দেশের বিভিন্ন স্থানে খোলাবাজারে এ ধান প্রতি মণ ১ হাজার ২শ থেকে ১ হাজার ৪শ টাকায় বিক্রি করছেন কৃষক। সরকারিভাবেও আমন ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ও দাম নির্ধারণ করা হয়েছে।
চাঁদপুরে সরকারিভাবে চলতি মৌসুমে ১ হাজার ৩শ ২৪ মে.টন ধান ও ৪ হাজার ২৪ মে.টন সিদ্ধ চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ধান কেনা হবে ২৮ টাকায় ও চাল ৪২ টাকা কেজি। চলতি বছর কেজি প্রতি ২ টাকা বাড়িয়েছে। গত বছর ছিল ২৭ টাকা ও ৪০ টাকা। সরকার কৃষকদের কাছ থেকে সরাসরি এবং সিদ্ধ চাল সরকারি অনুমোদিত ডিলারদের কাছ থেকে ক্রয় করবে।
প্রাপ্ত তথ্য মতে ও খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়,চলতি বছরের আমন মৌসুমে সরকারিভাবে ৩ লাখ টন আমন ধান ও ৫ লাখ টন সেদ্ধ চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ক্রয় প্রক্রিয়া শুরু ১৭ নভেম্বর ২০২২ এবং শেষ হবে ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ।
চলতি বছর ৫৬ লাখ ৫৭ হাজার ৪ শ ৪৭ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে বলে জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। আর উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ কোটি ৫৯ লাখ ৮৬ হাজার টন।
বিভিন্ন জেলায় আগাম আবাদ করা আমন ধান এরই মধ্যে কাটতে শুরু করেছেন কৃষক। এখন পর্যন্ত প্রায় ১ লাখ ৫৯ হাজার হেক্টরের ফসল কাটা হয়েছে। যা মোট আবাদকৃত জমির ২ দশমিক ৯১ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *