চাঁদপুরে এসএসসি কেন্দ্র ৭৪ : পরীক্ষার্থী ৩৭ হাজার ২’শ

স্টাফ রিপোর্টার চাঁদপুরসহ সারাদেশে ১৯ জুন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট,দাখিল ও এসএসসি ভোকেশনাল সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। চলতি ২০২২ শিক্ষাবর্ষে ১৯ জুন চাঁদপুরের ৮ উপজেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট,দাখিল ও এসএসসি ভোকেশনাল সমমানের পরীক্ষায় ৩৭ হাজার ২শ ৩৬ জন পরীক্ষার্থী অংশ নেবে। ইতোমধ্যেই সংশ্লিষ্ঠ বোর্ডসমূহ পরীক্ষার রোটিন প্রকাশ করেছে।
জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা থেকে ১৩ জুন প্রাপ্ত তথ্য মতে এ সব পরিসংখ্যান জানা গেছে ।
চাঁদপুরের ৮ উপজেলায় ৭৪টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩৭ হাজার ২ শ’৩৬ জন। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ১শ ৮০ জন ও কেন্দ্র ৪৫ টি এবং দাখিল পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ১ শ’৩০ জন এবং কেন্দ্র ১৯ টি ও এসএসসি ভোকেশনাল ১০ টি কেন্দ্রে ১ হাজার ৯শ’ ২৬ জন।
এ গুলোর মধ্যে রয়েছে কেন্দ্র সচিব ব্যতীত কোনো কক্ষ পর্যবেক্ষক মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না, ১ বা ২ এর অধিক কোনো সাংবাদিক কেন্দ্রে প্রবেশ করতে পারবে না ও এ ক্ষেত্রে কেন্দ্র সচিবের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত নিতে হবে,নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিতকরণ, পরীক্ষার্থীদের আসন বিন্যাস,বিষয়ভিত্তিক শিক্ষক সংশ্লিষ্ট বিষয়ের দিন পর্যবেক্ষণ থেকে বিরত রাখা ইত্যাদি।
প্রসঙ্গত, এবছর সারাদেশে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮শ ৬৮ জন। যা গতবছরের তুলনায় ২ লাখ ২১ হাজার ৩শ ৮৬ জন কম।
গত রবিবার শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি ১২ জুন এসএসসি পরীক্ষা নিয়ে আইন-শৃংঙ্খলা সংক্রান্ত সভা শেষে এ কথা জানান। সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভাটি অনুষ্ঠিত হয়।
শিক্ষামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী,এবছর পরীক্ষার্থী কমলেও বেড়েছে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা। গতবছর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ৩ হাজার ৬শ ৭৯টি কেন্দ্রে। এবছর কেন্দ্রের সংখ্যা ১ শ ১১টি বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৭ শ ৯০ টিতে।
আর গতবছরের তুলনায় ৫ শ ৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, ২৯ হাজার ৫ শ ৯১টি প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে।
শিক্ষামন্ত্রী জানান,২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামি ১৯ জুন। এ পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৯ হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন।
৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে অংশ নিচ্ছে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন। দাখিলে ২ লাখ ৬৮ হাজার এবং এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। আর বিদেশের আটটি কেন্দ্রে অংশ নিচ্ছে ৩ শ ৬৭ জন পরীক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *