চাঁদপুরে কেন্দ্রীয় ছাত্রলীগের শিক্ষা সফর

স্টাফ রিপোর্টার: চাঁদপুরে বঙ্গবন্ধু পর্যটন কেন্দ্র (বড় স্টেশান মোলহেডে) শিক্ষা সফরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারন সম্পাদক লেখক ভট্রাচার্য সহ কেন্দ্রীয় নেতৃবন্দের নৌ ভ্রমনে এসেছে।
এসময় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য শেখ রাসেল পাঠশালার কার্যক্রম চালুকরন, জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবন নির্ভর পাপেট শো, এক খোকার গল্প,প্রদর্শন ও শিক্ষা সামগ্রী বিতরন করা হয়।
শিক্ষা সফরে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের মাতা ও সাধারন সম্পাদক লেখক ভট্রাচার্যের মাতা উপস্থিত ছিলেন।
এদিকে সোমবার বেলা ১২ টায় লঞ্চ যোগে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দরা বড় ষ্টেশান মোলহেডে এসে পৌছলে জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিন মিজির সভাপ্রধানে ও সাধারন সম্পাদক সাদ্দাম হোসেন পরিচালনায় বক্তব্য রাখেন,কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারন সম্পাদক লেখক ভট্রাচার্য,কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মাহি চৌধুরী সহ কেন্দ্রীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ।
এদিকে কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ইলিশের শহর চাঁদপুরে বরন করে নিতে জেলা ছাত্রলীগের শত শত নেতাকর্মী বড় স্টেশান মোলহেড এলাকায় মিছিলে মিছিলে মুখরিত করে তোলে। কেন্দ্রীয় নেতাদের আগমন উপলক্ষে বর্নাঢ্য সাজে মোলহেডকে সাজিয়েছে চাঁদপুর জেলা ছাত্রলীগ।
এছাড়া বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা বিস্তারের লক্ষ্যে পথশিশুদের নিয়ে চাঁদপুরে ‘শেখ রাসেলের পাঠশালার’ উদ্বোধন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জীবন নির্ভর পাপেট শো ‘এক খোকার গল্প’ প্রদর্শন ও শিশুদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এসব কার্যক্রমে নেতৃত্ব দেন ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।
দিনের শুরুতেই বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে কেন্দ্রীয় নির্বাহী সংসদের নেতৃবৃন্দ সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে লঞ্চ যোগে চাঁদপুরের উদ্দেশ্যে রওনা হয়। দুপুর একটার দিকে চাঁদপুরে পূর্ব নির্ধারিত স্থানে পাঁচ শতাধিক স্কুল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ (খাতা, কলম) বিতরণ করা হয়।
শিক্ষা বিস্তার ও শিশু কিশোরদের আনন্দ-বিনোদন মুখর শিক্ষা পরিবেশে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে ছাত্রলীগের স্কুলছাত্র বিষয়ক সম্পাদক পুতুল চন্দ্র রায়ের তত্ত্বাবধানে ‘কাকতাড়ুয়া পাপেট থিয়েটার’ পাপেট শো-এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের জীবন নির্ভর ‘এক খোকার গল্প’র প্রদর্শন করে।
এ বিষয়ে বাংলাদেশ ছাত্রলীগের স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক পুতুল চন্দ্র রায় বলেন, ‘সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলোর প্রসারে সারা দেশব্যাপী শেখ রাসেলের পাঠশালা পরিচালনা করা হবে। আজকে পাপেট শো এর মাধ্যমে শিশুরা জানতে পেরেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর কনিষ্ঠ সন্তান শেখ রাসেল এর কথা। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন শিশুদের জানানো ও শিশুদের সোনার বাংলা তৈরীতে প্রত্যয়ী করে গড়ে তোলার প্রচেষ্টা ছিল উক্ত উপস্থাপনায়। দেশের সু-নাগরিক হিসেবে দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে শিশুদের সচেতন করার প্রচেষ্টা ছিল গল্পের মাধ্যমে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *