চাঁদপুরে নৌকাবাসীর জন্য ভাসমান ওয়াশ সেন্টার হচ্ছে

কোরিয়া ইন্টারন্যাশলান কর্পোরেশন এজেন্সির অর্থায়নে এবং অক্সফাম বাংলাদেশ সহোযোগিতায় চাঁদপুরে নৌকাবাসী জনগোষ্ঠীর জন্যে গড়ে তোলা হচ্ছে ভাসমান ওয়াশ সেন্টার। যা মাঠপর্যায়ে বাস্তবায়ন করছে বেসরকারী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস)।

ভাসমান ওয়াশ সেন্টারে থাকবে নৌকাবাসী নারী-পুরুষের জন্য আলাদা আলাদা টয়লেট, রান্না এবং খাবারের জন্য বিশুদ্ধ পানি। প্রতি ৭/৮টা পরিবারের জন্য একটি করে ভাসমান ওয়াশ সেন্টার করা হবে। যা চাইলেই এক স্থান থেকে অন্য স্থানে নেয়া যাবে। এই ওয়াশ সেন্টারের পরিচর্যার অর্থ যোগানে একটি হাইজিন সেন্টার করা হবে। যাতে নৌকাবাসী কর্মহীন নারীরা স্যানিটারি পেড এবং মাস্ক তৈরী করবেন।

এই ভাসমান ওয়াশ সেন্টার রক্ষণাবেক্ষণ এবং পরিচর্যার জন্যে নৌকাবাসী নারীদের মধ্য থেকে ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এ উপলক্ষে ৭ডিসেম্বর মঙ্গলবার সকালে চাঁদপুর পৌরসভার ৬ নং ওয়ার্ডের চর বেপারী বাড়িতে ‘ওমেন ওয়াশ প্লাটফর্ম গঠনের জন্য কর্মশালা’ অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৫শ’ জন নৌকাবাসী নারী পুরুষ অংশ নেন।

সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) এর ফিল্ড অফিসার আয়েশা সিদ্দিকার সঞ্চালনায় এ কর্মশালা বাস্তবায়নে স্থানীয় ভলান্টিয়ার সদস্যরা উপস্থিত ছিলেন।

কর্মশালায় ভাসমান ওয়াশ সেন্টার ব্যবহার, রক্ষণাবেক্ষণ এবং এটি ব্যবহারকারী নৌকাবাসীদের অবহিত করা হয়। সবশেষে প্রায় ৫শতাধিক নৌকাবাসীর প্রত্যক্ষ ভোটে ১১জন নারীকে নির্বাচন করা হয়। এ দলটির নাম দেয়া হয়েছে “নারী ওয়াশ দল”।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *