চাঁদপুরে ‘পচা’ ও নিম্নমানের চাল সংরক্ষণ নিয়ে বিপাকে

ভারত থেকে সরকারের আমদানি করা চাল দেশের বিভিন্ন সরকারি খাদ্য গুদামে সংরক্ষণ করার প্রক্রিয়া চলছে। তারই অংশ হিসাবে চাঁদপুর জেলার বিভিন্ন খাদ্য গুদামেও এই চাল সংরক্ষণের জন্য আনা হয়। কিন্তু সরকারিভাবে ভারত থেকে আমদানি করা চালের একটি অংশ নিম্নমানের ও পচা হওয়ায় চাঁদপুর সিএসডি গোডাউনে সংরক্ষণ নিয়ে বিপাকে পড়েছে খাদ্য কর্মকর্তা । বিষয়টি সরকারের উচ্চ মহলে অবগত করা হয়েছে।

এমভি ড্রাগন নামে জাহাজে করে চাল চট্টগ্রাম বন্দরে আসে। সেখান থেকে চাঁদপুর জেলার বিভিন্ন খাদ্য গুদামে পাঠানো হয়। বৃহস্পতিবার ও শুক্রবার চাঁদপুর, ফরিদগঞ্জ, মতলব নায়েরগাঁও সরকারি খাদ্য গুদামে এই চালের বড় একটি অংশ সংরক্ষণ করতে গিয়ে নিম্নমান ও পচা ধরা পড়ে।

চাঁদপুর জেলা খাদ্য কর্মকর্তা নিত্যানন্দ কুন্ডু জানান, খারাপ চাল ইতোমধ্যে আলাদা করে রাখা হয়েছে। এই চালের মধ্যে চাঁদপুর সিএসডিতে ৩৫০ টন, নায়েরগাঁও খাদ্য গুদামে ৭৫ টন, হাজীগঞ্জ খাদ্য গুদামে ১৫ টন, ফরিদগঞ্জ খাদ্য গুদামে ২৭০ টন সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে যে পরিমাণ চাল খারাপ ও পচা তা আলাদা করে রাখা হয়েছে। তবে দুই-তিন দিনের মধ্যে খারাপ চালের পরিমাণ নির্ণয় করা হবে বলে জেলা খাদ্য কর্মকর্তা জানান। বিষয়টি সরকারের উচ্চ মহল অবগত আছে বলে তিনি জানান। তিন আরও জানান, এসব খারাপ চাল ফেরত পাঠানো হবে।

স্টাফ রিপোর্টার, ০৯ আগস্ট, ২০২১;

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *