চাঁদপুরে পল্লী সঞ্চয় ব্যাংকের সঞ্চয় ৪০ কোটি টাকা

আবদুল গনি পল্লী সঞ্চয় ব্যাংকের সদস্য সংখ্যা বর্তমানে ৯২ হাজার ৭৩০ জন। পল্লী সঞ্চয় ব্যাংকের ২ হাজার ৩শ ২৫টি সমিতির সদস্যদের শুরু থেকে এ পর্যন্ত ৪০ কোটি ৫৮ লাখ ৪৯ হাজার টাকা জমা দিয়েছে ।
পল্লী সঞ্চয় ব্যাংক এর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। প্রাপ্ত তথ্যমতে, ২০১৬ সাল থেকে এ পর্যন্ত পল্লী সঞ্চয় ব্যাংকের সদস্য দাঁড়িয়েছে ৯২ হাজার ৭৩০ জন। এ জেলার ৮ উপজেলায় আটটি ব্যাংকের মাধ্যমে সদস্যদের মধ্যে ২৮৬ কোটি ৮৩ লাখ ৫৮ হাজার টাকা ঋণ বিতরণ করেছে এবং তাদের কাছ থেকে আদায় করেছে ২০৮ কোটি ৬১ লাখ ৮ হাজার টাকা। প্রতি সদস্য সঞ্চয়ী হিসাবে তাদের ২শ টাকা করে প্রতিমাসে জমা প্রদান করে থাকেন।

চাঁদপুর কার্যালয়ে সঞ্চয় ব্যাংকের একজন কর্মকর্তা জানান -দেশে ‘একটি বাড়ি একটি খামারের’ মাধ্যমে প্রকল্পের এর কার্যক্রম শুরু হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বাড়ি একটি খামার প্রকল্প টি ২০১৬ সালে পল্লী সঞ্চয় ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করে। এর সকল কাজকর্ম , ঋণ বিতরণ,পরিচালনা ব্যাংকিং কার্যক্রমসহ সকল প্রকার কাজ পরিচালনা করে পল্লী সঞ্চয় ব্যাংক। এর কার্যক্রম দেশের প্রতিটি উপজেলায় পরিচালিত হয়ে আসছে।

তিনি আরো বলেন,‘প্রধানমন্ত্রীর অভিপ্রায়ই ছিল একটি বাড়িতে একটি খামার হবে। সেই লক্ষ্যেই এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়িত হচ্ছে । মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন,দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান এর লক্ষ্যে এ প্রকল্পটি সর্বপ্রথম গঠিত হয়। পরবর্তীতে এটি স্থায়ী পল্লী সঞ্চয় ব্যাংকে পরিণত হয় । তাই পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে একটি বাড়ি একটি খামার এর কার্যক্রম এখন পরিচালিত হয়ে আসছে। ’

প্রসঙ্গত- ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পর যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলাদেশের মানুষের মুখে দু’বেলা ভাত আর পরনে মোটা কাপড়ের নিশ্চয়তা বিধান করায মুখ্য হয়ে ওঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম নির্দেশনায়। দেশের সিংহভাগ দরিদ্র মানুষের দারিদ্র বিমোচনের ভাবনাটি প্রতিবাদ হয়ে উঠতো তাঁর প্রতিটি সভা-সেমিনারে বক্তৃতায়।

দীর্ঘদিনের বঞ্চনার শিকার হয়ে নতুন জাতিসত্তার জাতিকে স্বাবলম্বী করেছিল তার একমাত্র স্বপ্ন ।বিশ্ব নেতৃত্বের স্থান করে নেয় বঙ্গবন্ধুর স্বপ্ন । স্বপ্ন ডানায় ভর করে বড় করার লক্ষ্যে পৌঁছানোর আগেই হারিয়ে গেলেন জাতির জীবন থেকে বঙ্গবন্ধু। কিন্তু নিজের রক্তস্নাত যোগ্য উত্তরসূরি দুর্বিষহ ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে অভীষ্ট লক্ষ্যে পৌঁছে দেবার এগিয়ে চলা রাজনৈতিক অঙ্গনের আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিপ্রায়ই উত্থান হলো ‘একটি বাড়ি একটি খামার ।’ ’পরবর্তীতে ‘পল্লী সঞ্চয় ব্যাংক। ’

Leave a Reply

Your email address will not be published.