চাঁদপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

স্টাফ রিপোর্টার ”ডিজিটাল আর্থিক ব্যবস্থায় ন্যায্যতা” এই প্রতিপাদ্যেকে ধারণ করে চাঁদপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য রেলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৫ মার্চ) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ক্যাব এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ দাউদ হোসেন চৌধুরী। তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্বন্ধে মানুষকে ধারণা দেওয়ার প্রয়োজন রয়েছে। বর্তমান সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে ভোক্তা অধিকার আইন ২০০৯ প্রণয়ন করেছে। বর্তমান সরকারের কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন টি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে হওয়ায় মানুষ এটি থেকে সঠিক ধারণা পাচ্ছে।
তিনি আরো বলেন, নিত্য প্রয়োজনীয় জিনিস বিক্রয়ের ক্ষেত্রে ব্যবসায়ীরা সরকারি প্রক্রিয়া অনুসরণ করে তাহলে এটি মানুষকে জানানোটাও ভোক্তা অধিকারের দায়িত্ব। তা না হলে মানুষের মধ্যে ভুল ধারণার কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে। এতে করে বাজারে কৃত্রিম সংকট তৈরি হবে। আর যদি প্রক্রিয়াটি যথাযথ না হয় তাহলে আপনারা আইনি প্রক্রিয়া যাবেন।
এছাড়াও তিনি বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে বলা আছে দ্রব্যমূল্যের দাম কতটুকু নির্ধারণ করা আছে এবং এটা ক্রয় করে মানুষ প্রতারিত হচ্ছেন কিনা। ক্রয় মূল্য রশিদ ও বিক্রয় মূল্য রশিদ যদি থেকে থাকে তাহলে সেই ক্ষেত্রে ব্যবসায়ী এবং ক্রেতাদের মধ্যে সঠিক ধারণা তৈরি হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ইমতিয়াজ হোসেন এর সভাপতিত্বে ও জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নূর হোসেন রুবেল এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, জেলা পরিসংখ্যান বিভাগের উপ-পরিচালক নাঈমা রহমান, চাঁদপুর ক্যাব এর সভাপতি মোশারফ হোসেন, চাঁদপুর চেম্বার অফ কমার্সের পরিচালক গোপাল সাহা, চাঁদপুর হোটেল রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ মাসুদ আখন্দ, যুগ্মসাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান আখন্দ, বাবুরহাট বাজারের সভাপতি দেলোয়ার হোসেন খান, বিসিডিনের সহ-সভাপতি মো. হুমায়ূন কবীর খান।

Leave a Reply

Your email address will not be published.