চাঁদপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালন

স্টাফ রিপোর্টার শনিবার ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপি মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে। এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য।
এ ঘোষণাপত্র গ্রহণের দিনটি প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে। ডিগনিটি, ফ্রিডম অ্যান্ড জাস্টিস ফর অল’ বা ‘মর্যাদা, স্বাধীনতা এবং ন্যায় বিচার সবার জন্য’ এবছর এ দিবসটির প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়েছে । কর্মসূচি ছিল দুপুর ২ টায় র‌্যালি ও বিকেল ৪টায় আলোচনা সভা।
চাঁদপুর মানবাধিকার কমিশনের সভাপতি মো.আল ইমরান সোহাগের সভাপতিত্বে বক্তব্য রাখেন যুগ্ন-সম্পাদক ফয়শাল আহমেদ,তৈমুর আহমেদ রুবেল,সাখাওয়াত হোসেন সাফি,সাইফ মো.কবির,সদস্য মোবারক হোসেন ও রুমায়েন হোসেন প্রমুখ ।
প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে। ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। জন্মস্থান, জাতি,ধর্ম,বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান ইত্যাদি বিষয়ে বক্তাগণ বিস্তারিত আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *