চাঁদপুরে মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা সাড়ে ৩ হাজার মে.টন

আবদুল গনি চাঁদপুরে এবার ৩ হাজার ৪শ ২০ মে.টন মরিচ উৎপাদন লক্ষ্যমাত্রা ও চাষাবাদ লক্ষ্যমাত্রা ১ হাজার ৯শ হেক্টর । কৃষি সম্প্রসারণ বিভাগ চাঁদপুর এর দেয়া তথ্য মতে ১৭ ফেব্রুয়ারি উৎপাদন ও চাষাবাদ লক্ষ্যমাত্রা সম্পর্কে জানা যায়।

চাঁদপুর সদর,হাইমচর ও মতলবের চরাঞ্চলগুলোতে ব্যাপকহারে মরিচ আবাদ হয়ে থাকে।

চাঁদপুরে নদীবিধৌত,আবহাওয়ার অনুকূল পরিবেশ,পরিবহনে সুবিধা,কৃষকদের মরিচ চাষে আগ্রহ,কৃষি বিভাগের উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে প্রযুক্তি প্রদান,যোগাযোগ ব্যবস্থার উন্নত,কৃষি উপকরণ পেতে সহজলভ্যতা,বীজ, সার ও কীটন্শাক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ,ব্যাংক থেকে সহজ শর্তে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষীরা মরিচ চাষে আগ্রহী বলে জানিয়েছে চাঁদপুর কৃষি বিভাগ। বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলগুলিতে ব্যাপক মরিচ উৎপাদন হয়ে থাকে ।

খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুর সদরে চাষাবাদ ২ শ’১০ হেক্টর এবং উৎপাদন হয়েছে ৩ শ’৭৮ মে.টন,মতলব উত্তরে চাষাবাদ ৫ শ’২০ হেক্টর এবং উৎপাদন ৯শ’৩৬ মে.টন, মতলব দক্ষিণে চাষাবাদ ৭০ হেক্টর এবং উৎপাদন ১ শ’৬২ মে.টন ।
হাজীগঞ্জে চাষাবাদ ৯০ হেক্টর এবং উৎপাদন ১ শ ৬২ মে.টন, শাহারাস্তিতে চাষাবাদ ২০ হেক্টর এবং উৎপাদন ৩৬ মে.টন, কচুয়ায় চাষাবাদ ৬৫ হেক্টর এবং উৎপাদন ১শ ৮৭ মে.টন ।

ফরিদগঞ্জে চাষাবাদ ৪৫ হেক্টর এবং উৎপাদন ৮১ মে.টন এবং হাইমচরে চাষাবাদ ৮ শ’ ৮০ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ৫ শ’ ৮৪ মে.টন লক্ষ্যমাত্রা এবার রবি মেীসুমে রয়েছে বলে কৃসি বিভাগ চাঁদপুর জানিয়েছে ।

Leave a Reply

Your email address will not be published.