চাঁদপুরে সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন

স্টাফ রিপোর্টার প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) উদ্যোগে চাঁদপুর প্রেসক্লাবে আয়োজনে চাঁদপুরের স্থানীয় পত্রিকার সম্পাদক ও সহ-সম্পাদকদের নিয়ে দুইদিন ব্যাপী সংবাদ সম্পাদনা বিষয়ক প্রশিক্ষণ উদ্ভোধন করা হয়েছে ।
গতকাল বুধবার সকালে চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন এই প্রশিক্ষণের উদ্ভোধন করেন।চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের পরিচালনায় প্রশিক্ষক ছিলেন, দৈনিক প্রথম আলোর ডেপুটি নিউজ এডিটর কাজী আলিম-উজ-জামান, পিআইবি’র প্রশিক্ষক মো: শাহ আলম।
জানা গেছে, প্রশিক্ষণের প্রথম দিন সকাল পৌনে ৯টায় রেজিস্ট্রেশন, সাড়ে ৯টায় উদ্ভোধন করা হয়। ১০টায় থেকে সংবাদ সম্পাদনার সংবাদ সম্পাদনা কলা কৌশল, সংবাদ কাঠামো তৈরির কৌশল, জটিংস প্রদর্শন ও পর্যালোচনা, ষড়’ক’, সংবাদ শিরোনাম তৈরির কৌশল কলাম নির্দেশনা ও সজ্জা, সংবাদ শিরোনাম লেখা আকর্ষনীয় শিরোনাম তৈরির কৌশল, সাংবাদিকতার নীতি-নৈতিকতা নীতিমালা সম্পর্কে উপস্থাাপন কৌশল /পদ্ধতি অংশগ্রহণকারিদের ধারণা গ্রহণ করে মূল বক্তব্য উপস্থাাপন করা হয়।
পরে প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন বিকাল সাড়ে ৪টায় প্রশিক্ষণের সমাপ্ত ঘোষনা করেন। আজ বৃহস্পতিবার প্রশিক্ষণের দ্বিতীয় কর্মদিবস অনুষ্ঠিত হবে। এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিাত থাকবেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারি অধ্যাপক মাহমুদুল হক এবং পিআইবি’র উপ-পরিচালক মো:জাকির হোসেন।
চাঁদপুর প্রেসক্লাব সভাপতি বলেন, প্রশিক্ষণের উদ্দেশ্য হলো চাঁদপুরের স্থাানীয় পত্রিকার সম্পাদক ও সহ-সম্পাদকদের সম্পাদনার বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা এবং দক্ষতা বৃদ্ধিতে চর্চার মাধ্যমে উদ্বুদ্ধকরণ ও সম্পাদনার মৌলিক বিষয় সম্পর্কে অবহিত করা।
লক্ষ্যমাত্রা হলো, কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করা ও মানসম্পন্ন প্রতিবেদনের সংখ্যা বৃদ্ধি করা। মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্যকে সুপাঠ্য প্রতিবেদন তৈরিতে দক্ষ করে তোলা।
প্রশিক্ষণে অংশ্রহণ করেন, চাঁদপুর জেলার সকল পত্রিকার সম্পাদক ও সম্পাদনা পরিষদের সাংবাদিকবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *