চাঁদপুরে সরস্বতী পূজা উদযাপন

আশিক বিন রহিম চাঁদপুরে আনন্দঘন পরিবেশে হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজার আনুষ্ঠিত হয়েছে। ৫ ফেব্রুয়ারী শনিবার বিদ্যাদেবী আরাধনায় এই অনুষ্ঠিত হয়। তার আগের দিন ৪ফেব্রুয়ারী শুক্রবার সরস্বতী পূজা অধিবাসের মাধ্যমে মন্ডপে মন্ডপে প্রতিমা স্থাপন করা হয়েছে। তবে ওই দিন বৈরি আবহাওয়ার কারণে অনেক জায়গায় পূজার আয়োজকরা রাতে মন্ডপে মন্ডপে সরস্বতি প্রতিমা স্থথাপন না করে শনিবার সকালে প্রতিমা স্থাপন করে সরস্বতী পূজাচর্না করেন।

শনিবার সকালে রোদ্রজ্বল আবহাওয়া থাকায় শহরের কালিবাড়ি, গোপাল জিউর আখড়া, রাম কৃষ্ণ আশ্রম ও মিশন, পুরান বাজার হরিসভা, দাস পাড়া, নিতাইগঞ্জ, বারোয়ারী মন্দির, গুয়াখোলা মন্দির, নতুন বাজার পালপাড়া মন্দির, প্রতাপ সাহা রোড লোকনাথ মন্দির মাতৃ সংঘ, গাঙ্গুলি পাড়াসহ বিভিন্ন পূজা মণ্ডপে তরুন তরুনী, নারী পুরুষ সকল বয়সী ভক্ততের সমাগম ঘটে। দেবীর চরনে অঞ্জলী গ্রহন আর পূজায়ব্রত হওয়ার জন্য প্রসাদে বাটা সাজিয় মন্ডপ গুলোতে ভক্তদের ভিড় জমাতে থাকে।

এ বছর বিশ্বব্যাপী করোনা ও অমিওকন ভাইরাস বৃদ্ধি পাওয়ায় চাঁদপুরের পূজা মন্ডপ গুলোতে জেলা পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ভক্তের সমাগম কম ঘাটাতে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশ দেয়া হয়েছে। শুধু তাই নয় পূজা মন্ডপে রাত ৯ টার পর কোনো দর্শনার্থী প্যান্ডেলে সমবেত যেন না করা হয় সেজন্য নির্দেশ দেয়া হয়েছে। চাঁদপুর শহরের ঐতিহ্য সরস্বতী পূজার শোভাযাত্রা স্থগিত রাখা হয়েছে এ বছর। বিশ্বব্যাপী করোনা ও অমিওকন ভাইরাস বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রের নির্দেশে শোভাযাত্রা স্থগিত রাখা হয়েছে। তবে ওই দিনের আনন্দ টি স্ব স্ব মন্দিরের মাঝে সীমাবদ্ধ রাখা হয়েছে। ওইদিন সন্ধ্যার পর থেকে সরস্বতী পূজার আয়োজকরা শিশু কিশোরদের জন্য বিভিন্ন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *