চাঁদপুরের হানারচর ও মতলবের জহিরাবাদ ইউপিতে ভোটগ্রহণ ১৫ জুন

চেয়্যারম্যান প্রার্থীর মৃত্যু ও আইনি জটিলতার কারণে স্থগিত করা হয়েছিল এমন ১৬টি ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। একই দিনে চাঁদপুর সদরের হানারচর ও মতলব উত্তরের জহিরাবাদ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এদিন ১৩৫টি ইউপির সাধারণ নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, এসব ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এজন্য সংশ্লিষ্ট সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা, উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে- মামলাজনিত বা সীমানা জটিলতা বা চেয়্যারম্যান প্রার্থীর মৃত্যুর কারণে সম্পূর্ণ বা চেয়ারম্যান পদে পুনঃতফসিল বা পুনরায় মনোনয়নপত্র গ্রহণের প্রয়োজন। এক্ষেত্রে আগামী ১৫ জুন ভোটগ্রহণের তারিখ রেখে যে পর্যায়ে নির্বাচন স্থগিত করা হয়েছিল, সেখান থেকেই প্রক্রিয়া শুরু করতে হবে।

যেসব ইউপিতে ভোট হবে, সেগুলো হলো- বগুড়ার গাবতলী উপজেলার সুখানপুকুর (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা আগে জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না। তবে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে মনোনয়ন দাখিলের সুযোগ নেই), পাবনা সদরের ভাঁড়ারা (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না। তবে সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে মনোনয়ন দাখিলের সুযোগ নেই), ফরিদপুরের চরভদ্রাসনের চরঝাউকান্দি (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না), ভোলার চরফ্যাশনের ঢালচর (চেয়ারম্যান পদে নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না), সিলেটের জকিগঞ্জের সুলতানপুর (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না) ও কাজলসার (সব পদে পুনরায় ভোটগ্রহণ করা হবে), ব্রাহ্মবাড়িয়া সদরের নাটাই দক্ষিণ (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না), কুমিল্লার দেবিদ্বারের ভানী (নতুন করে মনোনয়ন জমা দেওয়া যাবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না)।

সম্পূর্ণ ইউপির নির্বাচন বাতিল করার কারণে যেগুলোতে পুনঃতফসিলের প্রয়োজন হবে:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের দুর্লভপুর (নতুন সময়সূচি জারি করে মনোনয়ন জমা নেওয়া হবে। যারা জমা দিয়েছেন তাদের আর দিতে হবে না) ও শরীয়তপুর সদরের চিতলিয়া (পুনঃতফসিল দিতে হবে। যারা আগে মনোনয়ন জমা দিয়েছিলেন তাদেরও নতুন করে জমা দিতে হবে। যারা আগে মনোনয়ন জমা দিয়েছিলেন তাদের জামানতের টাকা ফেরত দেওয়া প্রয়োজন)।

এছাড়া দিনাজপুর সদরের চেহেলগাজী, জয়পুরহাটের পাঁচবিবির আওলাই, মাগুরা সদরের বগিয়া, চাঁদপুর সদরের হানারচর, মতলব উত্তরের জহিরাবাদ ও সিলেটের গোপালগঞ্জের বুধবারীবাজার ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণও হবে আগামী ১৫ জুন।

স্টাফ করেসপন্ডেট, ৬ মে ২০২২

Leave a Reply

Your email address will not be published.