চাঁদপুরে ১ কেজি ইলিশের দাম ১৫০০ টাকা

স্টাফ করেসপন্ডেট: বাজারে আসতে শুরু করেছে রুপালি ইলিশ। তবে দাম ক্রেতার নাগালের বাইরে। চাঁদপুরের বাজার থেকে এক কেজি ইলিশ কিনতে গুনতে হচ্ছে দেড় হাজারেরও বেশি টাকা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, জাটকা রক্ষায় দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ১ মে থেকে পদ্মা-মেঘনা নদীতে শুরু হয়েছে ইলিশসহ সব ধরনের মাছ ধরা। তবে কাঙ্ক্ষিত ইলিশ ধরা পড়ছে না জেলেদের জালে।

দেশে ইলিশের সবচেয়ে বড় বাজার হিসেবে পরিচিত চাঁদপুর বড় স্টেশন। এখানকার মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক শবে বরাত সরকার বাংলা ট্রিবিউনকে জানান, দুই মাস বেকার থাকার পর জেলেরা নদীতে জাল-নৌকা নিয়ে নামলেও চাঁদপুরের নদীতে ইলিশ এখনও পাওয়া যাচ্ছে না। রবিবার চাঁদপুরের এই বাজারে ৮/১০ মণ ইলিশ এসেছে। এ মাছগুলো হাতিয়া অঞ্চলের।

তিনি জানান, ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি মণ পাইকারি বিক্রি হচ্ছে ২৬ হাজার টাকা দরে। আর এক কেজি সাইজের ইলিশ প্রতি মণ ৬০ থেকে ৬৫ হাজার টাকা। এ হিসাবে ৫০০ গ্রাম ওজনের ইলিশ প্রতি কেজি ৬৫০ থেকে ৭০০ টাকা এবং এক কেজি সাইজের ইলিশ প্রতি কেজি ১৫০০ টাকা থেকে ১৬০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। তবে ২/৩ মাস পর মাছের আমদানি বাড়লে দামও কমে আসবে।

চাঁদপুর জেলার মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে সরকারের নেওয়া বিভিন্ন কর্মসূচির ফলে এবার জাটকা রক্ষা কার্যক্রম সফল হয়েছে। জেলেরাও সচেতন হওয়ায় খুব একটা নদীতে নামেনি। তাই আশা করছি, আগামী বছরগুলোতে ইলিশের উৎপাদন বাড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *