চাঁদপুরে ৩ হাজার ৪শ’ মে.টন ধান-চাল সংগ্রহ

আবদুল গনি চাঁদপুরে ২০২১-’২২ চলতি মৌসুমে আমন মৌসুমে সরকারিভাবে ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৩ হাজার ৫শ ৮৯ মে.টন। এর মাধ্য ধান হলো ১ হাজার ৭ মে.টন এবং সিদ্ধ চাল হলো ২ হাজার ৫শ ৮২ মে.টন্। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৩ হাজার ৪শ ৭০ মে.টন। এর মধ্যে চাল ২ হাজার ৫ শ ৮২ মে.টন এবং ধান ৮শ ৮৮ মে.টন।
এ সব ধান-চাল ক্রয়ে সরকারিভাবে ১৫ টি নির্দেশনা দেয়া হয়েছে। এ নির্দেশনা দিয়ে গত ৮ নভেম্বর ২০২১ খাদ্য মন্ত্রণালয় থেকে একটি পরিপত্রও জারি করা হয়েছিল ।
চাঁদপুর জেলা খাদ্য অফিসে জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ শাহজামাল ৮ মার্চ দুপুরে এ তথ্য জানান ।
প্রাপ্ত তথ্য মতে, চলতি আমন মৌসুমে সরকার খোলাবাজার বা জেলার ১৯ জন মিলারদের কাছ থেকে থেকে ২৭ টাকা কেজি দরে ধান এবং ৪০ টাকা কেজি দরে চাল ক্রয় করবে। যা ২৮ ফেব্রুয়ারি ২০২২ সাল পর্যন্ত ক্রয় করার সর্বশেষ তারিখ । ৭ নভেম্বর ২০২১ থেকে আমন ধান ও চাল কেনা শুরু হয়েছে।
চাঁদপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ শাহজামাল বলেন,‘ সরকারি নির্দেশিত নিয়মে জেলা-উপজেলা কমিটি সরাসরি কৃষকদের কাছ থেকে ধান এবং নিবন্ধিত মিলারের কাছ থেকে চাল সংগ্রহ করে থাকে।
এবার ২৮ ফেব্রুয়ারি আমন সংগ্রহের সর্বশেষ তারিখ ছিল । চাল পুরোটাই সংগ্রহ করা সম্ভব হয়েছে। কিন্তু ধান কিছুটা বাকি ছিল । ৮ উপজেলায় আটটি উপজেলা কমিটি এবং চাঁদপুর জেলায় একটি জেলা কমিটি রয়েছে। উপজেলা কমিটি সরকারি নির্দেশনা মতে প্রতি বছরই আমন ধান ও চাল সংগ্রহ করে থাকে ।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন,‘ ২০১৬-১৭ অর্থবছরে সারাদেশে খাদ্য মন্ত্রণালয় ১ লাখ ৫ হাজার মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন প্রতি উপজেলায় একটি করে খাদ্য গুদাম নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে । সে মোতাবেক চাঁদপুর জেলার
হ্ইামচরে ১টি এবং কচুয়ায় ১ টি খাদ্য গুদাম নির্মাণাধীন রয়েছে। ইতিমধ্যেই কাজ সম্পন্ন করার লক্ষ্যে তিনি উর্দ্ধতন মহলকে চিঠি দিয়ে অবহিত করেছেন বলে জানান ।’

Leave a Reply

Your email address will not be published.