চাঁদপুর শহরে তুলা কারখানা পুড়ে ছাই

চাঁদপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তুলা তৈরীর কারখানা পুড়ে ছাই হয়ে গেছে। ১০ নভেম্বর বুধবার দুপুরে চাঁদপুর পৌরসভা ১৩নং ওয়ার্ড দক্ষিণ তরপুরচন্ডী এলাকার চাঁদপুর সেতুর উত্তর পাশে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডের ঘটনায় কারো হতাহতের খবর পাওয়া যায়নি। ঘটনায় পুড়ে যাওয়া গোডাউনের মালিক মো. বিল্লাল মিজি। তিনি সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের হাপানিয়া গ্রামের মোঃ মিজানুর রহমানের ছেলে।

কারখানায় কর্মরত শ্রমিকরা জানান, তারা সকাল থেকেই কারখানায় কাজ করতে ছিলেন। এসময় জুট থেকে তুলা তৈরি করা মেশিনে হঠাৎ একটি লোহার টুকরা চলে আসে এবং তা মেশিনের সাথে সংঘর্ষ বেঁধে স্পার্কের মাধ্যমে তুলায় আগুন লেগে যায়। কিছু বুঝে উঠার আগেই আগুন দ্রুত চারিদিকে ছড়িয়ে পড়ে। তারা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম না হলে দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়।

ফায়ার সার্ভিস ঘটনাস্থলে আস্তে আস্তে কারখানায় থাকা সকল মালামাল আগুনে পুড়ে ছাই হয়ে যায়। কারখানার মালিক মোঃ বিল্লাল মিয়া জানান, গত ৮ থেকে ১০ দিন আগে তুলা বানানোর জন্য প্রায় ৮ লাখ টাকার জুট কাপড় নিয়ে এসেছিলেন তিনি এবং সর্বশেষ গত পরশু আরো ১৫ লাখ টাকার কাপড় নিয়ে আসেন। মেশিন পত্র সহ প্রায় ৩০ লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে বলে দাবি করেন ভুক্তভোগী বিল্লাল মিজি।

ভুক্তভোগী বিল্লালের ছোট ভাই আলী আহম্মেদ স্বপন মিজি জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ২০ লাখ টাকার তুলা ও জুটের কাপড় এবং মালামালসহ প্রায় ৩০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এঘটনায় আমার ভাই অনেকটাই নিঃস্ব হয়ে পড়েছে।

চাঁদপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক সাহিদুল ইসলাম জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ও আগুনের সূত্রপাত কিভাবে হয়েছে তা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। তদন্ত সাপেক্ষে তা জানা যাবে।

স্টাফ রিপোটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *