মতলবে চিকিৎসক সংকটে ৫ লাখ মানুষের ভোগান্তি

মতলব উত্তর উপজেলা ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। এতে ভোগান্তিতে পড়েছেন উপজেলার পাঁচ লাখ মানুষ।

এ ছাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে যে ক’জন চিকিৎসক কর্মরত, তারাও নিয়মিত হাসপাতালে না বসে বিভিন্ন ক্লিনিকে চেম্বার করায় করোনাকালীন এ দুর্ভোগ আরো চরম আকার ধারণ করেছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকসহ ৬২টি পদ খালি রয়েছে। হাসপাতালটিতে কনসালট্যান্ট গাইনি, কনসালট্যান্ট সার্জারি, কনসালট্যান্ট অ্যানেসথেসিয়া, কনসালট্যান্ট মেডিসিন, আবাসিক মেডিকেল অফিসার, সহকারী সার্জন, ডেন্টাল সার্জন, সহকারী সার্জন, অর্থোসার্জারি বিশেষজ্ঞ চিকিৎসকসহ ৬২ জন বিভিন্ন বিভাগের জনবল না থাকায় চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে।

উপজেলার একটি পৌরসভা ও ১৪ ইউনিয়নে প্রায় পাঁচ লাখ জনগণের চিকিৎসা সেবার জন্য একমাত্র উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ভরসা। হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে দুই হাজারের বেশি মানুষ চিকিৎসা নিতে আসেন।

বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের অভাবে কাঙ্খিত চিকিৎসা সেবা থেকে যেমন বঞ্চিত হচ্ছে, তেমনি এক্সরে, ইসিজি, আল্ট্রাসনোগ্রাম, এনালাইজার মেডিকেল টেকনোলজিস্ট না থাকায় এবং রোগ নির্ণয়সামগ্রী বিকল হওয়ার কারণেও আগত রোগীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

ইমামপুর পল্লীমঙ্গল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকার আবুল কালাম আজাদসহ চিকিৎসা নিতে আসা একাধিক ব্যক্তি জানান, এ হাসপাতালে গাইনি কনসালট্যান্ট না থাকার কারণে চাঁদপুর, নারায়ণগঞ্জ বা ঢাকায় বেসরকারি হাসপাতালে প্রসূতিদের চিকিৎসা করাতে হচ্ছে। এতে গর্ভবতী মায়েদের যেমন ঝুঁকি তেমনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন জানান, বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে জরুরি বিভাগসহ বহির্বিভাগ সেবায় চিকিৎসক সংকট থাকায় চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে। বিশেষ করে গাইনি সার্জন জরুরি প্রয়োজন।

উপজেলা নির্বাহী অফিসার গাজী শরীফুল হাসান জানান, সাধারণ মানুষের অভিযোগের আলোকে উপজেলা সমন্বয় মিটিংয়ে এ ব্যাপারে আলোচনা করা হবে। বিশেষজ্ঞ চিকিৎসকের চাহিদা পূরণের জন্য কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

এ বিষয় স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল জানান, খুব দ্রুত সমস্যা সমাধানের জন্য সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মতলব উত্তর প্রতিনিধি

Leave a Reply

Your email address will not be published.