চড়কাণ্ডে অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ স্মিথ

এবারের অস্কারের মঞ্চে মার্কিন কমেডিয়ান ক্রিস রককে চড় কষিয়ে আলোচনার জন্ম দিয়েছিলেন অভিনেতা উইল স্মিথ। এ ঘটনায় দুঃখপ্রকাশ করলেও শাস্তি পেতে হচ্ছে স্মিথকে। চড়কাণ্ডে অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। খবর বিবিসির।

অস্কার পুরস্কার প্রদানকারী সংস্থা একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এক বিবৃতিতে আজ শনিবার এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, ৯৪তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানের মঞ্চে অগ্রহণযোগ্য ও অহিতকর আচরণ করেছেন উইল স্মিথ। এজন্য পরবর্তী ১০ বছর অস্কারের আসর ও একাডেমির অন্যান্য আয়োজনে অংশ নিতে পারবেন না অস্কারজয়ী এ অভিনেতা।

স্মিথকে নিষিদ্ধ করার এ সিদ্ধান্ত একাডেমির প্রতি সংশ্লিষ্টদের আস্থা ও বিশ্বাস ধরে রাখতে সহায়ক হবে বলেও বিবৃতিতে বলা হয়েছে।

গত ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে বসেছিল ৯৪তম অস্কার অনুষ্ঠান। সে অনুষ্ঠানের একপর্যায়ে পুরস্কার দিতে মঞ্চে আসেন ক্রিস রক। মঞ্চে দাঁড়িয়ে উইল স্মিথের স্ত্রীকে নিয়ে ঠাট্টা করেন ক্রিস। চুল পড়ার সমস্যার কারণে ন্যাড়া মাথায় অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথ।

উইল স্মিথের স্ত্রীর দিকে তাকিয়ে ক্রিস বলেন, ‘জাডা, “জিআই জেন টু”-এর জন্য তর সইছে না।’ ‘জিআই জেন’ ১৯৯৭ সালের ছবি, যেখানে কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পী ডেমি মুরের ছিল ন্যাড়া মাথার জর্ডান ও’নিলের চরিত্র।

ক্রিসের এ রসিকতায় শুরুতে হাসতে দেখা যায় দর্শকসারিতে বসা উইল স্মিথকে। কিন্তু বিরক্ত হন তাঁর স্ত্রী জাডা। উইল স্মিথ আসন ছেড়ে উঠে মঞ্চে গিয়ে কষে এক থাপ্পড় মারেন ক্রিসের গালে। আসনে ফিরে চিৎকার করে স্মিথ তাঁর উদ্দেশে বলেন, ‘তোমার নোংরা মুখে আমার স্ত্রীর নাম নেবে না।’

চড়কাণ্ডে অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ স্মিথ

পরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা এক বিবৃতিতে স্মিথ একাডেমি কর্তৃপক্ষ ও সহশিল্পীদের কাছে ক্ষমা চেয়ে নেন। স্মিথ লিখেন, ‘ক্রিস, তোমার কাছে প্রকাশ্যে ক্ষমা চাইছি। আমি সীমা লঙ্ঘন করেছি, আমি ভুল করেছি। যা করেছি, তা অন্যায় এবং তার জন্য ক্ষমাপ্রার্থী। আমি অত্যন্ত লজ্জিত। আমার চরিত্রের সঙ্গে এমন কাজ মেলে না।’

স্মিথ আরও লিখেন, স্ত্রীকে নিয়ে রসিকতা মেনে নিতে অসুবিধা হয় না তাঁর। কিন্তু তাঁর স্ত্রীর শারীরিক অসুস্থতা নিয়ে রসিকতা কোনোভাবেই মেনে নিতে পারেন না তিনি। সে কারণেই মাথা গরম করে ফেলেছিলেন। কিন্তু নিজের কৃতকর্মের জন্য তিনি লজ্জিত। কোনো রকম সহিসংতাকে তিনি সমর্থন করেন না বলে জানান স্মিথ।

উল্লেখ্য, ‘কিং রিচার্ড’ ছবির রিচার্ড উইলিয়ামস চরিত্রে অভিনয়ের জন্য এবার উইল স্মিথ সেরা অভিনেতার অস্কার জিতেছেন। যুক্তরাষ্ট্রের টেনিস তারকা দুই বোন ভেনাস ও সেরেনা ইউলিয়ামসের বাবার ভূমিকার অভিনয় করে এ পুরস্কার পান তিনি।

Leave a Reply

Your email address will not be published.