চাঁদপুরে কবরস্থানের জমি দখল চেষ্টায় দুইজন আটক

চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নে দিনে-দুপুরে কবরস্থান দখল করতে সিমানা দেয়াল গুড়িয়ে দিয়েছে স্থানীয় একটি পরিবার। এ ঘটনায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় স্থানীয় ধর্মপ্রাণ মুসলমানদের মাঝে চরম অসন্তোষ দেখা হয়। আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৮ সেপ্টেম্বর বুধবার ঘটনাস্থল থেকে অভিযুক্ত ২জনকে আটক করে পুলিশ।

চাঁদপুর পুরাণবাজার বাজার পুলিশ ফাঁড়ির এসআই মোর্শেদ হোসেন সঙ্গীয় ফোর্স ইউনিয়নের ২নং ওয়ার্ডের শেখ বাড়ি থেকে তাদের আটক করেন। আটককৃতরা হলেন মৃত হান্নান শেখের ছেলে আল আমিন ও সবুজ শেখ।
এ বিষয়ের কবরস্থানের সম্পত্তির মালিক মৃত আব্দুল খালেক শেখের পরিবারের পক্ষ থেকে তার ছেলে মোঃ নাছির শেখ চাঁদপুর মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, উত্তর বালিয়া শেখ বাড়ির মৃত আব্দুল খালেক শেখের পুত্র মোঃ নাছির শেখসহ তার চাচাতো ভাইরা পৈত্রিক ও খরিদ সূত্রে মালিক হয়ে ৩৭ শতাংশ জমি দীর্ঘ বছর ধরে ভোগদখল করে আসছেন। কিন্তু একই বাড়ির মৃত হাসান আলী শেখের পুত্র কামাল হোসেন(৪২), মৃত হান্নান শেখের পুত্র মোঃ আল আমিন(৩০), মোঃ সবুজ শেখ(২৮) ও মোঃ সুমন শেখ বাবু(২০), রঘুনাথপুর এলাকার আবুল কালাম মুন্সির পুত্র মজিদ মুন্সি(২৪) গংরা জোরপূর্বক উক্ত মালিকানা সম্পত্তি ভোগ দখল করার পাঁয়তারা করছে। তাদের দখলের কাজে বাঁধা দিতে গেলে দেশীয় অস্ত্র নিয়ে ওই পরিবারের উপর হামলা করে।

এক পর্যায়ে অসহায় বিষয়টি স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের জানালে তারা বেশ কয়েক বার সালিশ দরবারের মাধ্যমে অভিযুক্তদের সর্তক করে দেয়। এতে করে অভিযুক্তরা ক্ষিপ্ত হয়ে তাদের মালিকানা সম্পত্তিতে থাকা পারিবারিক কবরস্থানের বাউন্ডারী দেয়াল ভেঙে মাটির সাথে মিশিয়ে দেয়। শুধু তাই নয়, কবরস্থানের বেশ কয়েকটি গাছও কেটে ফেলে।

পুরাণবাজার বাজার পুলিশ ফাঁড়ির এসআই মোর্শেদ হোসেন জানান, এই সম্পত্তির মালিক চার জন। তারা একই বংশের লোক। সম্পত্তির ভাগ নিয়ে আদালতে মামলা চলমান । কিন্তু মামলা চলমান থাকা অবস্থায় সম্পত্তি দখল করার জন্যে কবরস্থানেরর বাউন্ডারী ভাঙাটা ঠিক হয়নি। এটি যে কোন মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানবে। আমরা আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং অভিযুক্ত দু’জনকে থানায় নিয়ে আসা হয়েছে। বিষয়টি তদন্ত সাপেক্ষ পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

স্টাফ রিপোর্টার

Leave a Reply

Your email address will not be published.