জাটকা রক্ষায় সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে : জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ’ এ শ্লোগানে চাঁদপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২২ (৩১মার্চ- ৬ এপ্রিল) এর উদ্বোধন হয়েছে।
৩১ মার্চ বৃহস্পতিবার সকালে জাটকা সংরক্ষণ সপ্তাহ বাস্তবায়ন সম্পর্কিত জেলা ও উপজেলা টাস্কফোর্স কমিটির বাস্তবায়নে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।
প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। তিনি বলেন, জাটকা রক্ষা করতে না পারলে জাতীয় সম্পদ রক্ষা হবে না। তাই জাটকা রক্ষায় সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।
এসময় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।
পরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসানের সভাপতিত্বে ও হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেন, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. আসিফ মহীউদ্দিন, নৌবাহিনীর প্রতিনিধি লে. আকবর, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস, জেলা মৎস্যজীবিলীগের সভাপতি মালেক দেওয়ান।
স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আতাউর রহমান। বক্তারা বলেন, ইলিশ এখন শুধু দেশের সম্পদ নয়, এটি এখন বৈশিক সম্পদ। এই সম্পদ রক্ষার দায়িত্ব আমাদের সকলের। প্রাকৃতিক বিপর্যয় থেকে আমাদের নদীগুলোকে বাঁচাতে হবে। নদী বাঁচলেই মাছের চলাচল স্বাভাবিক হবে। সরকার অভয়াশ্রমের সময় জেলেদের চাল দিচ্ছেন। জেলেরা ইলিশ সম্পদ রক্ষায় অভায়শ্রমের সময় নদীতে মাছ ধরতে যাবেন না। জাটকা ও মা ইলিশ রক্ষায় সকলে যার যার অবস্থান থেকে প্রশাসনকে সহযোগিতা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published.