জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের ডা. ইকবাল হোসেন চৌধুরীকে অধ্যক্ষ নিয়োগ

স্টাফ রিপোর্টার চাঁদপুরের কৃতি সন্তান অর্থোপেডিক সার্জন ডা. এ.এস.এম ইকবাল হোসেন চৌধুরী জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন। এর পূর্বে তিনি অধ্যাপক হিসেবেও পদোন্নতি পান। বর্তমানে তিনি জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের দায়িত্ব পালন করছেন। এ সময় জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের সকল চিকিৎসকসহ ওই জেলার চিকিৎসকগণরা তাঁকে ফুলের শুভেচ্ছা জানান।
এছাড়া তাঁর একাধিক ডিগ্রির মধ্যে রয়েছে- এম.বি.বি.এস (ঢাকা) বিসিএস (স্বাস্থ্য), এম.এস (অর্থোপেডিক) সার্জারী পঙ্গু হাসপাতাল (নিটোর), স্পাইন সার্জারীতে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত (সিঙ্গাপুর)। তিনি হাঁড় জোড়া রোগ বিশেষজ্ঞ, ট্রমা ও স্পাইন সার্জন।
জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ.এস.এম ইকবাল হোসেন চৌধুরী চাঁদপুর নাজিরপাড়া বাসিন্দা। তাঁর পিতা (অব:) মহকুমা শিক্ষা অফিসার মরহুম দেলোয়ার হোসেন চৌধুরী।
ডা. ইকবাল হোসেন চৌধুরী ১৯৭৯সালে চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি প্রথম বিভাগে উত্তীর্ণ হন, ১৯৮১ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি প্রথম বিভাগে উত্তীর্ণ হয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ থেকে এমবিএস পাস করেন। ১৯৯১ সালে ৯ম বিসিএস (স্বাস্থ্য) উত্তীর্ণ হয়ে প্রথমেই চাঁদপুর শাহরাস্তি উপজেলা হেলথ কমপ্লেক্স মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেন। এছাড়াও তিনি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ১৯৯২সাল থেকে ৯৪ সাল পর্যন্ত মেডিকেল অফিসার হিসেবে কর্মরত ছিলেন।
পরবর্তীতে ময়মনসিংহ মেডিকেল কলেজে লেকচারাল হিসাবে বিভিন্ন বিভাগে শিক্ষকতা করেন। এরপর ময়মনসিংহ মেডিকেল কলেজে সার্জারী হিসেবে সার্জারী বিভাগে সহকারি রেজিস্টার হিসাবে কয়েক বছর কর্মরত ছিলেন। পরবর্তীতে ন্যাশনাল ইনিস্টিটিউট অব ট্রমাটলজি এণ্ড অর্থোপেডিক রিহেভিলেটিশান (নিটোর), ২০০৭সালে অর্থোপেডিক্স সার্জারীতে এমএস ডিগ্রি অর্জন করেন। ২০০৯সালে জুনিয়র কনসালটেন্ট, ২০১৫সালে সিনিয়র কনসালটেন্ট, ২০১৬সালে সহযোগী অধ্যাপক এবং ২০২২সালে অধ্যাপক হিসাবে পদোন্নতি পান।
অধ্যক্ষ অধ্যাপক ডা. এ.এস.এম ইকবাল হোসেন চৌধুরীর গ্রামের বাড়ি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ২নং বালিথুবা পূর্ব ইউনিয়নের শোশাইরচর চৌধুরী বাড়ি। তাঁর নিজস্ব বাসা চাঁদপুর নাজিরপাড়া জাহানারা কটেজ। ৬ ভাইয়ের মধ্যে তিনি চতুর্থ। দৈনিক চাঁদপুর দর্পণ পত্রিকার প্রতিষ্ঠাতা মরহুম ইকরাম চৌধুরী ও পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক শরীফ চৌধুরীর বড় ভাই এবং মুনির চৌধুরীর ছোট ভাই। এছাড়াও আরো বড় দু’ভাই এবিএম সাহিদ হোসেন চৌধুরী ও এএফএম আকবর হোসেন চৌধুরী ঢাকায় বসবাস করেন। তিনি সকলের দোয়া প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *