চাঁদপুর জেলা বিএনপির সভাপতি-সম্পাদক পদে ৮ জনের মনোনয়নপত্র দাখিল

আশিক বিন রহিম: অবশেষে সকল জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে বেশ কয়েকবার তারিখ পেছানোর পর আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল প্রত্যাশিত চাঁদপুর জেলা বিএনপি’র দ্বিবার্ষিক সম্মেলন। এতে করে দীর্ঘ মেয়াদে দায়িত্বে থাকা দলটির আহ্বায়ক কমিটিরও অবসান ঘটতে যাচ্ছে। এই দ্বিবার্ষিক সম্মেলন ও নির্বাচনকে সফল করার লক্ষ্যে গঠন করা হয়েছে শক্তিশালী নির্বাচন কমিশন। এতসব আয়োজনকে ঘিরে বৃহৎ এই রাজনীতিক দলটির নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।
জেলা বিএনপি’র নেতৃত্বের প্রধান দুই কান্ডারী হিসেবে কে হতে যাচ্ছেন দলটির সভাপতি কিংবা সাধারণ সম্পাদক; এ নিয়ে তৃণমূল নেতাকর্মীদের মাঝে রয়েছে বেশ উৎকণ্ঠা। তবে তৃণমূলের দাবি দীর্ঘদিন যারা দলের দুঃসময়ে নেতাকর্মীদের পাশে ছিল এবং আগামীতে আন্দোলন-সংগ্রামসহ সুখে-দুঃখে নেতাকর্মীদের পাশে থাকবেন, তারাই যেন ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে দলটির নেতৃত্ব গ্রহণ করেন।
গতকাল ২৭ মার্চ রোববার জেলা বিএনপির সভাপতি-সাধারণ সম্পাদক পদে ৪জন করে সর্বমোট ৮জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত নেতৃত্ব প্রত্যাশীরা দলের নেতা-কর্মী ও সমর্থকদের সাথে নিয়ে বিএনপির দলীয় কার্যালয়ে নির্বাচন কমিশনারের কাছে তাদের মনোনয়পত্র জমা দেন। তারা হলেন, সভাপতি পদে জেলা বিএনপি’র আহবায়ক শেখ ফরিদ আহমেদ মানিক, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মমিনুল হক, জেলারবিএনপি সাবেক যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহবুবুর রহমান শাহীন ও বিএনপি নেতা এসএম কামাল উদ্দিন চৌধুরী। সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র ক্রয় করেন, জেলা বিএনপির যুগ্ন আহবায়ক অ্যাড. সলিম উল্লাহ সেলিম, দেওয়ান মোহাম্মদ সফিকুজ্জামান, সাবেক সাংগঠনিক সম্পাদক
মোস্তফা খান সফরি ও সাবেক যুগ্ম সম্পাদক কাজী গোলাম মোস্তফা।
মনোনয়পত্র বিতরণের দায়িত্ব পালন করেন প্রধান নির্বাচন কমিশনার অ্যাড. সামছুল ইসলাম মন্টু এবং সহকারি নির্বাচন কমিশনার অ্যাড. শরীফ মাহমুদ ফেরদৌস শাহিন ও অ্যাড. রফিকুল হাসান রিপন।
সভাপতি পদে শেখ ফরিদ আহমেদ মানিকের পক্ষে মনোনয়পত্র জমা দেন জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মুনির চৌধুরী, আক্তার হোসেন মাঝি, খলিলুর রহমান গাজী, অ্যাড. হারুনুর রশিদ, সদর থানা বিএনপির সভাপতি শাহজালাল মিশন প্রমুখ।
এসময় বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল ও অংঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। জেলা বিএনপির আহবায়ক শেখ ফরিদ আহম্মেদ মানিক, ইঞ্জিনিয়ার মমিনুল হক, মাহবুবুর রহমান শাহিন, এস. এম কামাল উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে কাজী গোলাম গোলাম মোস্তফার পক্ষে মনোনয়নপত্র জমা দেন জেলা স্বেচ্ছাসেক দলের যুগ্ম আহ্বায়ক মেরাজ আহমেদ চোকদার, যুবদল নেতা ওসমান গনি জনি ও জাহাঙ্গীর হোসেন প্রধানিয়া। সাধারণ সম্পাদক পদে মোস্তফা খান সফরি এবং অ্যাড. সলিম উল্ল্যাহ সেলিম দলীর নেতা-কর্মীদের সাথে নিয়ে স্ব-শরীরে নিজেদের মনোনয়নপত্র জমা দেন। এছাড়া আরেক সাধারণ সম্পাদক প্রার্থী দেওয়ান সফিকুজ্জামানের পক্ষে সদর থানা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম ঢালী মনোনয়নপত্র জমা দেন।
প্রধান নির্বাচন কমিশনার অ্যাড. সামছল ইসলাম মন্টু জানান, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী নির্বাচনকে সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। বিএনপি একটি বৃহৎ রাজনৈতিক দল। তাই এখানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা একটু বেশি হবে, এটাই স্বাভাবিক। তবে দিন শেষে আমরা সবাই বিএনপি পরিবারের সদস্য এবং শহীদ জিয়ার আদর্শের সৈনিক। আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে স্থায়ী মুক্তি এবং এদেশের গণতন্ত্র এবং মানুষের অধিকারকে পুনরুদ্ধার করা।
উল্লেখ্য, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১৫১৫ জন। ২৮ মার্চ সোমবার মনোনয়ন যাচাই বাছাই, দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রত্যাহার শেষ সময়। ২৯ মার্চ মঙ্গলবার চূড়ান্ত প্রার্থী ঘোষনা ও প্রতিক বরাদ্দ (সকাল ১০টা থেকে দুপুর ১২টা)। আগামী ২ এপ্রিল শনিবার শহরের বিপনীবাগস্থ পার্টি হাউজে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চাঁদপুর জেলা বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন ১ম অধিবেশন। পরে দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হইবে। সন্ধ্যা ৬টায় ভোট গননা শেষে ফলাফল ঘোষনা করবেন নির্বাচন কমিশনারগণ।

Leave a Reply

Your email address will not be published.