বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ। বিশ্বজুড়ে ডায়াবেটিস রোগ ব্যাপক হারে বেড়ে যাওয়ায়,বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে ডায়াবেটিস দিবস হিসেবে ঘোষণা করে।এদিন বিজ্ঞানী ফ্রেডরিক বেনটিং জন্ম নিয়েছিলেন এবং তিনি বিজ্ঞানী চার্লস বেস্টের সঙ্গে একত্রে ইনসুলিন আবিষ্কার করেছিলেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের জনগণের মধ্যে ডায়াবেটিস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবার বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে:‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়। এ উপলক্ষে দেশব্যাপি ডায়াবেটিস সম্পর্কিত সচেতনতামূলক পোস্টার,লিফলেট বিতরণ ছাড়াও শোভাযাত্রার আয়োজন করা হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে,বিশ্বে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা বর্তমানে ৪২৫ মিলিয়ন যা ৪২ কোটিরও বেশি। তবে শঙ্কার বিষয় হলো প্রতি দুজন প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে একজন এখনও জানতে পারছেন না যে তার ডায়াবেটিস রয়েছে। রোগ শনাক্ত করা গুরুত্বপূর্ণ।

একজন প্রাপ্তবয়স্ক ডায়াবেটিস আক্রান্ত মানুষের আকস্মিক মৃত্যুর আশঙ্কা একজন সুস্থ মানুষের চেয়ে ৫০ % বেশি। আশঙ্কা করা হচ্ছে যে, আগামি ৩০ সালের মধ্যে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা ৫৫ কোটি ছাড়িয়ে যাবে এবং ২০৪০ সাল নাগাদ বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর পঞ্চম কারণ হবে ডায়াবেটিস। আর তখন মৃত্যু বেড়ে দ্বিগুণেরও বেশি হতে পারে। বাংলাদেশে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যাও প্রায় ৯০ লাখ,বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী। ২০১৯ সালে বাংলাদেশ শীর্ষ ১০ ডায়াবেটিস সংখ্যাধিক্য দেশের মধ্যে দশম। আরও ভয়াবহ হলো ২০৩০ ও ২০৪৫ সালে বাংলাদেশ নবম স্থানে থাকবে। চাঁদপুরের কর্মসূচি ১৪ নভেম্বর সারাবিশ্বে ডায়াবেটিস সচেতনতা সৃষ্টির লক্ষ্্েয দিনটি বিশ্ব ডায়াবেটিস হিসেবে পালন করা হয়। জাতিসংঘ দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবারের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে:

‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয়। চাঁদপুরে সকাল ৯ টায় চাঁদপুর ডায়াবেটিস হাসপাতালের সামনে অবস্থান নিয়ে “রোড শো “ এবং সর্বসাধারণের জন্য বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হবে ।চাঁদপুর ডায়াবেটিস হাসপাতালেরর গণসংযোগ বিভাগের সূত্রে ১৩ নভেম্বর দুপুরে এ তথ্য জানানো হয়েছে। চাঁদপুর জেলা প্রশাসক ও ডায়াবেটিস হাসপাতালে সভাপতি অঞ্জনা খান মজলিশ এর নেতৃত্ব দেবেন। পরিচালনা পরিষদের সদস্যগন, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও চিকিৎসকগণ এ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

স্টাফ রিপোটার

Leave a Reply

Your email address will not be published.