প্রচার শুরু, ঢালিউডে ঈদের আমেজ

করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। আটকে থাকা বড় বাজেটের অনেকগুলো সিনেমা এবার মুক্তির প্রহর গুনতে শুরু করেছে। ঈদুল ফিতর থেকে পর্যায়ক্রমে প্রেক্ষাগৃহে আসবে সেগুলো। শোনা যাচ্ছিল, ঈদে বেশ কয়েকটি ছবি মুক্তি পাবে। তবে এখন পর্যন্ত মুক্তির জন্য প্রযোজক-পরিবেশক সমিতিতে জমা পড়েছে মাত্র তিনটি ছবি। এগুলো হলো ‘গলুই’, ‘বিদ্রোহী’ ও ‘শান’। দেশে চালু প্রেক্ষাগৃহ ৭০টি। ঈদ উপলক্ষে চালু হবে বেশ কয়েকটি। এতে সংখ্যা গিয়ে দাঁড়াবে দেড় শ। প্রেক্ষাগৃহ কম হওয়ায় শেষ পর্যন্ত এ দুই-তিনটি ছবিই মুক্তি পেতে পারে ঈদে।
এদিকে ঈদের জন্য আবেদন করা ছবিগুলোর মধ্যে তিনটি ছবি আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে। ছবিগুলোর পরিবেশক অফিসগুলোতে হলমালিকদের আনাগোনা শুরু হয়েছে। প্রেক্ষাগৃহগুলোতে পোস্টার, ব্যানার ও ট্রেলার পাঠানো শুরু করেছে প্রযোজনা প্রতিষ্ঠান। সিনেমা ঘিরে ঢালিউডের সেই স্বাভাবিক কর্মকাণ্ড পুনরায় শুরু হয়েছে। বলা চলে, ঢালিউডে এখন ঈদের আমেজ।

কয়েক মাস ধরে শাকিব খানের ভক্তরা ঈদের ছবি ‘গলুই’ নিয়ে ফেসবুকে মেতে আছেন। গত মঙ্গলবার প্রযোজনা প্রতিষ্ঠান ছবিটির টিজার প্রকাশ করে আনুষ্ঠানিকভাবে ছবির প্রচারণা শুরু করে। নায়ক শাকিব খানও ফেসবুকে ছবির প্রচারে অংশ নিয়েছেন। নিজের ফেসবুক পেজে স্ট্যাটাস লিখে ভক্ত-দর্শকদের প্রেক্ষাগৃহে গিয়ে গলুই দেখার আহ্বান জানিয়েছেন তিনি। এরই মধ্যে ছবির ‘জমবে মেলা’ গানটি ইউটিউবে প্রকাশিত হয়েছে, পয়লা বৈশাখ এসেছে পোস্টার। ছবির পরিচালক এস এ হক অলিক বলেন, ‘এখন পর্যায়ক্রমে আরও গান, পোস্টার ও ট্রেলার আসবে। এই প্রচারণা চলবে চাঁদরাত পর্যন্ত। এরই মধ্যে প্রায় ২৫টির মতো হল প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছে। আশা করছি চাঁদরাতের মধ্যে ৫০টি হল পূর্ণ হবে।’ সর্বসাধারণের কাছে ছবি মুক্তির খবর পৌঁছে দিতে নানা কৌশলে প্রচারণায় থাকবেন তাঁরা।

গত ৭ জানুয়ারি মুক্তির কথা ছিল ‘শান’। মুক্তির আগে আগে হঠাৎ করেই করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় মুক্তি বাতিল হয় ছবিটির। এবারের ঈদে আবার ছবিটি মুক্তির দিন ধার্য করা হয়েছে। ঈদে মুক্তি উপলক্ষে নতুন করে শুরু হয়েছে প্রচারণা। গত সপ্তাহে যমুনা ফিউচার পার্ক শপিং মলের ভেতরে ও বাইরে বিরাট ফেস্টুন ঝোলানো হয়েছে এর। পয়লা বৈশাখে রমনায় ফেস্টুন ও ব্যানার টাঙিয়ে শান-এর প্রচার করতে দেখা গেছে। এরই মধ্যে ছবির ট্রেলার ও দুটি গান নিয়ে দর্শকদের মধ্যে চলছে আলোচনা। ছবির পরিচালক এম রাহিম বলেন, ৭ জানুয়ারি মুক্তির কথা ছিল বলে প্রায় ৩৫টি হলে আগেই ট্রেলার পাঠানো হয়েছিল। অনেক হলে পোস্টারও আছে। তবে ঈদে মুক্তির জন্য নতুন করে আবার পোস্টার ছাপানো হচ্ছে, বিলবোর্ডও হবে। দর্শকদের মধ্যে ছবিটির আলোচনা তৈরি করতে ভিন্ন কৌশলে ব্যাপক প্রচারণার পরিকল্পনা চলছে। তিনি জানান, প্রচারের পাশাপাশি হল বুকিংও চলছে। এরই মধ্যে ১৫টির মতো হল বুকড হয়েছে। তাঁদের আশা, ৩৫ থেকে ৪০টি হলে শান মুক্তি পাবে। এতে অভিনয় করেছেন সিয়াম, পূজা চেরি প্রমুখ।

প্রচার-শুরু-ঢালিউডে-ঈদের-আমেজ

শাকিব খান ও বুবলী অভিনীত ‘বিদ্রোহী’ ছবির ট্রেলার ইউটিউব ও ফেসবুকে প্রকাশিত হয়েছে গত বুধবার। এর মধ্য দিয়ে ছবির আনুষ্ঠানিক প্রচারণা শুরু হলো। প্রযোজনা প্রতিষ্ঠান জানিয়েছে, এরপর ছবির পোস্টার ও টিজার প্রকাশ করা হবে। মুক্তির আগে ছবির গানের অংশবিশেষ প্রকাশ করা হবে। এ ছাড়া কিছু বিলবোর্ডের পরিকল্পনাও রয়েছে তাঁদের। এরই মধ্যে প্রায় ৪০টি প্রেক্ষাগৃহের সঙ্গে প্রাথমিক আলোচনা চূড়ান্ত হয়েছে। এই ছবির লক্ষ্য ৭০ থেকে ৮০টি প্রেক্ষাগৃহ।
এ ছাড়া জুয়েল ফারসী পরিচালিত ‘বড্ড ভালোবাসি’ নামের একটি ছবিও ঈদে মুক্তির কথা শোনা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.