তুমুল বৃষ্টিতে দুশ্চিন্তায় চাঁদপুরের আলু চাষীরা

স্টাফ রিপোর্টার: চাঁদপুরের আলু চাষিরা চিন্তিত হয়ে পড়েছেন অসময়ের বৃষ্টিতে। জেলায় শুক্রবার দুপুর থেকে বৃষ্টি শুরু হয়েছে। টানা বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বিপাকে পড়েছেন এখানকার আলুচাষিরা। আবহাওয়া অধিদফতর জানায়, শুক্রবার ভোর রাত থেকে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয় ৫ দশমিক ২ মিলিমিটার। শুক্রবার জুমার নামাজ শেষে চাঁদপুরে অঝোরে বৃষ্টি পড়ছে। আলুর ক্ষেতে পানি জমে যাওয়ায়, পচে যাওয়ার আশঙ্কা করছেন চাষিরা। সদর উপজেলার বাখরপুর আখনের হাট, চানখারপুল মহামায়া, মতলব উপজেলা এলাকার কৃষকরা বলেন, যেভাবে বৃষ্টি হচ্ছে, তাতে সব আলু পঁচে যাবে।এবার পথে বসে যাওয়া ছাড়া উপায় নেই। সদর উপজেলা কৃষি কর্মকর্তা জানান, বৃষ্টিতে ফসলের কিছুটা ক্ষতি হবে। বিশেষ করে আলু ক্ষেতগুলোতে পানি জমে পঁচে যাওয়ার আশংকা রয়েছে। এই সমস্যা উত্তেরনে কৃষি বিভাগ থেকে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।
বৃষ্টির কারণে চাঁদপুরে রাস্তাঘাটে মানুষের চলাচল কমেছে। তবে নিম্ন আয়ের মানুষ কাজের সন্ধানে ঘুরে বেড়াচ্ছেন। অঝোর ধারায় ঝরে বৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েছেন শহরবাসী।
চাঁদপুরের আলু চাষিরা আলু ঘরে তুলতে এখনো সময় আছে বলে মনেকরছেন। কিন্তু গতকাল ধরে যে বৃষ্টি হচ্ছে তাতে আলুর পরিস্থিতি কোন দিকে যায় তা এখন দেখার বিষয়। কোন আলুই হয়তো আর বীজ রাখা যাবে না। অসময়ের বৃষ্টি হয়তো আলুতে পচন ধরবে সহজে। এতে আলু চাষিরা রয়েছেন দারুন দুশ্চিন্তায়।

Leave a Reply

Your email address will not be published.