নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি আজ আসছেন

নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি আজ আসছেন
President Bidhya Devi Bhandari waving to mediapersons before leaving for state visit to China, at Tribhuvan International Airport, Kathmandu, on Wednesday, April 24, 2019. Photo: THT

চাঁদপুর সময় রিপোট-জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশীদার হতে আজ সোমবার ঢাকা আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে দুই দিনের সফরে আসছেন তিনি। নেপালের প্রেসিডেন্টকে বহনকারী বিমানটি সকাল ১০টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিদ্যা ভান্ডারির সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গিয়াওয়ালি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রেসিডেন্টের অফিস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও সিনিয়র কর্মকর্তারা।

সফরসূচি অনুযায়ী নেপালের প্রেসিডেন্ট বিমানবন্দর থেকে যাবেন সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে। এরপর তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। বিকালে নেপালের প্রেসিডেন্ট সম্মানিত অতিথি হিসেবে যোগ দেবেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘বাংলার মাটি, আমার মাটি’ থিম অনুষ্ঠানে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন। নির্ধারিত সফরসূচি অনুযায়ী প্রেসিডেন্ট ভান্ডারি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এক বিবৃতিও দেবেন।

সূত্র জানায়, বিদ্যা দেবী ভান্ডারির সফরে আকাশ ও সড়কপথে যাতায়াত সহজ করা এবং রেলপথে যোগাযোগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে কানেকটিভিটি ও ব্যবসা বাড়াতে জোর দিচ্ছে নেপাল। এছাড়া দেশটি বাংলাদেশের সঙ্গে পর্যটন, জ্বালানি ও নানা ধরনের পণ্যের ব্যবসাও বাড়াতে আগ্রহী। এ জন্য বিদ্যা ভান্ডারির এবারের সফরে কানেকটিভিটি, সাংস্কৃতিক বিনিময়সহ ৪ সমঝোতা সই হবে। এছাড়া নেপালের প্রেসিডেন্ট দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *