পরিবেশের রক্ষায় সচেতন হতে হবে : জেলা প্রশাসক

আশিক বিন রহিম চাঁদপুরে পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ৫ জুন রোববার বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়।
সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয় শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপদ্য বিষয় ছিলো
একটাই পৃথিবী, একটাই বাংলাদেশ, চাই আইন ও নীতির কার্যকর প্রয়োগ ও সুরক্ষিত পরিবেশ’।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, পরিবেশ দূষণের ফলে অনেক প্রজাতির প্রাণা বিলুপ্ত হয়ে গেছে। নদীতেও অনেক প্রজাতির মাছ বিলুপ্তির পথে। যার প্রধান কারণ, যে ধরনের পরিবেশ প্রয়োজন সে পরিবেশ বর্তমানে নেই। যত্রতত্র ময়লা আবর্জনা, পলিথিনের ব্যবহার। উন্নত দেশগুলো পলিথিন ব্যবহার করে না। তারা যে ব্যাগ ব্যবহার করে সেটা মাটিতে নষ্ট হয়ে যায়।
জেলা প্রশাসক বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় রাসায়নিক ব্যবহারের ক্ষেত্রে আমাদেরকে আরও সচেতন হতে হবে। আইন করে এগুলো বাস্তবায়ন সম্ভব নয়। তাই পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষায় আমাদেরকে সচেতন হতে হবে।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ নাসির উদ্দিন সরোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মোসাব্বের হোসেন মো.রাজিব। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক
ড. মো. মাসুদ হোসেন।অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন টিআইবি চাঁদপুর এরিয়া ম্যারাজার মোহাম্মদ মাসুদ রানা, চাঁদপুর জেলা ক্লিনিক ও ডায়াগনস্টিক অ্যাসোসিয়েশনের সভাপতি মো.শফিকুল ইসলাম, সামাজিক সংগঠন আপনের উপদেষ্টা রোটারিয়ান ডা. মাসুদ হাসান, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারন সম্পাদক কাদের পলাশ, একুশে টিভির জেলা প্রতিনিধি মো. নেয়ামত হোসেন।
আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরের কর্মকর্তা, পরিবেশবাদী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *