পিরিয়ড নিয়ে দীপিকার জনসচেতনতামূলক অভিজ্ঞতা ভাগাভাগি

আজ ওয়ার্ল্ড মেন্সট্রুয়াল ডে। দিনটি উপলক্ষে সচেতনতামূলক বার্তা দিয়েছেন দীপিকা পাড়ুকোন। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকের দায়িত্ব পালন করতে ভারতীয় অভিনেত্রী এখন রয়েছেন ফ্রান্সে। তবে দিবসটি উপলক্ষে বিশেষ বার্তা দিতে ভোলেননি। মাসিক নিয়ে সচেতনতা তৈরি ও ট্যাবু ভাঙতে একটি ভিডিও বার্তা শেয়ার করেছেন। ‘পিরিয়ড স্টোরি’ শিরোনামের সেই ভিডিও বার্তায় তিনি বলেছেন স্কুলবেলায় মাসিক সম্পর্কে জানার অভিজ্ঞতা।
দীপিকা বলেন, ‘তখন স্কুলে পড়ি। আমি ও আমার সবচেয়ে ভালো বন্ধু দিব্যা একসঙ্গে বসে মাসিক সম্পর্কে জেনেছিলাম। আমাদের মায়েরা পিরিয়ড সম্পর্কে ভালোভাবে ধারণা দিয়েছিলেন। বুঝিয়ে দিয়েছিলেন মাসিক কী? এটা কেন হয়?’

পিরিয়ড নিয়ে খোলামেলা এই কথাবার্তা কীভাবে কাজে লেগেছে, ভিডিও বার্তায় সে কথাও জানান অভিনেত্রী, ‘আমি মায়ের প্রতি ভীষণ কৃতজ্ঞ। কারণ, তিনি খুবই স্বাভাবিকভাবে, সহানুভূতি এবং ধৈর্য নিয়ে কথা বলেছেন। বড় হওয়ার সময়ের মনে রাখার মতো ঘটনা এটি। আশি করি, মাসিক সম্পর্কে বিশ্বজুড়ে মেয়েদের একই রকম অভিজ্ঞতা হবে।’

কেবল মাসিক নিয়েই নয়, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নানা ইস্যু নিয়ে বরাবরই সোচ্চার দীপিকা। নিয়মিত কথা বলেন মানসিক স্বাস্থ্য নিয়ে।দীপিকা এবার কানে গিয়েছেন উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারক হিসেবে। এ ছাড়া উৎসব শুরুর পর বেশ কয়েকবার লালগালিচায় হাঁটতে দেখা গেছে অভিনেত্রীকে।

দীপিকার সর্বশেষ ছবি ‘গেহরাইয়া’ সরাসরি মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্ম আমাজন প্রাইম ভিডিওতে। সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয় তারা চরিত্রে দীপিকার অভিনয়।

পিরিয়ড নিয়ে দীপিকার জনসচেতনতামূলক অভিজ্ঞতা ভাগাভাগি

কান উৎসব শেষে ভারতে ফিরে টানা শুটিংয়ের সূচি রয়েছে দীপিকার। বলিউড, হলিউড ও দক্ষিণ ভারত মিলিয়ে দীপিকার হাতে এখন সাতটি ছবি। যার মধ্যে অন্তত তিনটির চলতি বছরই মুক্তি পাওয়ার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *