পুলিশে রাষ্ট্রপতির পদক পেলেন ফরিদগঞ্জের মেহেদী হাসান

স্টাফ রিপোর্টার রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন ফরিদগঞ্জের কৃতিসন্তান অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মেহেদী হাসান। ২০২১ সালে নিজ নিজ দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে গত ২৩ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইনসে অনুষ্ঠেয় পুলিশ সপ্তাহে তাঁকে এ পদক প্রদান করা হয়। প্রধানমন্ত্রী প্রতিবছর পুলিশ সপ্তাহে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এসব পদক পরিয়ে দেন। তবে এবার করোনার কারণে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাঁকে এ পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এ পদকে ভূষিত হওয়ার মাধ্যমে তাঁর নামের শেষে পিপিএম উপাধি যুক্ত হলো।
চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ঘনিয়া গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক মোঃ আমির হোসেন এর জ্যেষ্ঠ পুত্র মোঃ মেহেদী হাসান ৩০ তম বিসিএসের মাধ্যমে বাংলাদেশ পুলিশে যোগদান করেন।
এএসপি হিসেবে চৌদ্দগ্রাম সার্কেল, কুমিল্লা জেলায় এবং অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে নবীনগর সার্কেল, ব্রাহ্মণবাড়িয়া জেলায় তিনি কাজ করেন। এছাড়া ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গোতে ১৩ মাস কাজ করে জাতিসংঘ শান্তি পদক লাভ করেন।
অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে গত ১১/২/২০২০ তারিখ সিডিএমএস সেল, ক্রাইম অ্যানালাইসিস শাখা, পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকায় যোগদান করেন। বর্তমানে ক্রাইম অ্যানালাইসিস শাখার সিডিএমএস সেলে সার্বিক কার্যক্রম অত্যন্ত সততা, পেশাদারিত্ব ও আন্তরিকতার সাথে সম্পাদন করেন।
মামলা তদন্তের সকল কার্যক্রম সুচারুরূপে নির্ভুল ও স্বয়ংক্রিয় করার লক্ষ্যে পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক সিডিএমএস সফটওয়্যার তৈরি করা হয়। ক্রাইম অ্যানালাইসিস শাখার অধীনে সিডিএমএস সেল সিডিএমএস সফটওয়্যার সমগ্র বাংলাদেশে সফল বাস্তবায়ন এবং এর কার্যক্রম পর্যবেক্ষণ ও পরিচালনার নিমিত্তে তিনি কাজ করেন।
সিডিএমএস সেলে কর্মরত থেকে উক্ত সেলে ইনচার্জ হিসেবে সফটওয়্যার উন্নয়নের ক্ষেত্রে তাঁর বিভিন্ন ধরণের বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণের ফলে উক্ত সেলের কার্যক্রমের গতি অনেক বৃদ্ধি পেয়েছে।
সিডিএমএস সেলের ইনচার্জ হিসেবে কাজ করতে করার মাধ্যমে সঠিক নেতৃত্ব ও মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের অক্লান্ত পরিশ্রম, আন্তরিকতা, কর্ম দক্ষতা ও পেশা দায়িত্বের ফলে তিনি এ রকম একটি সফটওয়্যার এর বাস্তবায়ন সফল হয়েছেন।
যার মাধ্যমে বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ পুলিশ বিশেষ ভূমিকা রাখতে পেরেছে।এসকল কর্মদক্ষতা, কর্তব্য নিষ্ঠা, সততা এবং বুদ্ধিদীপ্ত ভূমিকার প্রেক্ষিতে তিনি “পিপিএম-সেবা” পুরস্কার পেয়েছেন।
রাষ্ট্রীয় এ পুরস্কার পাওয়ার ফলে কর্মোদ্দিপনা বৃদ্ধিসহ ভবিষ্যতে আরো এ ধরণের উন্নয়ণমূলক কাজে যুক্ত হয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারবেন বলে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মেহেদী হাসান আশাবাদ ব্যক্ত করেন।

Leave a Reply

Your email address will not be published.